ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

নাটোরে নিরাপদ অভিবাসন এবং দক্ষতা উন্নয়ন শীর্ষক সেমিনার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৯ ঘণ্টা, এপ্রিল ১১, ২০২২
নাটোরে নিরাপদ অভিবাসন এবং দক্ষতা উন্নয়ন শীর্ষক সেমিনার

নাটোর: বাংলাদেশ থেকে গত ৪৪ বছরে বিশ্বের ১৬৮টি দেশে প্রায় ১ কোটি ২৮ লাখ কর্মীর বৈদেশিক কর্মসংস্থান হয়েছে। যার মধ্যে ২০১৭ সালে সর্বোচ্চ ১০ লাখ, ২০১৮ সালে ৭ লাখ এবং ২০১৯ সাল পর্যন্ত ৫ লাখ ৪৫ হাজার ৪৫৩ জনের কর্মসংস্থান হয়েছে।

ফলে প্রতি বছর দেশে ১৪ থেকে ১৫ বিলিয়ন মার্কিন ডলার বৈদেশিক মুদ্রা অর্জন হচ্ছে।

২০১৮ সালে সর্বোচ্চ ১৫ দশমিক ৫৪ বিলিয়ন মার্কিন ডলার বৈদেশিক মুদ্রা অর্জন হয়েছে এবং ২০২১ সালের অক্টোবর মাস পর্যন্ত ১৫ দশমিক ১২ বিলিয়ন মার্কিন ডলার বৈদেশিক মুদ্রা অর্জন হয়েছে, যা চলতি বছরে ১৬ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে। বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহার অনুযায়ী প্রতি উপজেলা থেকে গড়ে ১ হাজার করে দক্ষ কর্মী প্রতি বছর বিদেশে পাঠানো হবে।

সোমবার (১১ এপ্রিল) সকাল ১০টার সময় নাটোর সরকারি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত “নিরাপদ অভিবাসন এবং দক্ষতা উন্নয়ন শীর্ষক" সেমিনারে এসব তথ্য জানানো হয়। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের নির্দেশনায় "দক্ষ হয়ে বিদেশ যাবো দ্বিগুন টাকা বেতন পাবো" ও "মুজিববর্ষের আহ্বান দক্ষ হয়ে বিদেশ যান" এই প্রতিপাদ্য নিয়ে নাটোর সরকারি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র এই সেমিনারের আয়োজন করা হয়।

সেমিনারে পাওয়ার পয়েন্টে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের লক্ষ্য, উদ্দেশ্য, সফলতা ও উন্নয়ন কর্মকাণ্ড সর্ম্পকে তুলে ধরা হয়।  

এসময় জানানো হয়, গত ২০১৭ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত নাটোর সরকারি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে সাতটি ট্রেডে প্রশিক্ষণগ্রহণকারী ৯ হাজার ৩৮৪ জনকে বিদেশে পাঠানো হয়েছে। ট্রেডগুলো হচ্ছে-কম্পিউটার, অটোমোটিভ, গার্মেন্টস, ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক্স, আরএসি, প্লাস্টিক। বিদেশগামীরা বিভিন্ন দেশে ক্লিনার, ফ্যাক্টরি লেবার, ইলেকট্রিশিয়ান, ওয়েল্ডিং ও সিভিল কনস্ট্রাকশনে কাজ করছেন এবং অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হচ্ছেন।

নলডাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা সুখময় সরকারের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে বক্তৃতা দেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. নাদিম সারোয়ার, উপজেলা পরিষদ চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ, নাটোর কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ প্রকৌশলী গোলাম নবী, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান আব্দুল আলিম সরদার, পিপরুল ইউপি চেয়ারম্যান কলিমুদ্দিন, বিপ্রবেলঘড়িয়া ইউপি চেয়ারম্যান মো. শাহজাহান আলী, নলডাঙ্গা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মো. মামুনুর রশীদ, নাটোর সরকারি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের চিফ ইনস্ট্রাকটর আবুল বাশার আজাদ, কম্পিউটার ইনস্ট্রাকটর গোলাম মোস্তফা, ইনস্ট্রাকটর সাইদুর রহমান, আশরাফুল করিম পলাশ, হিসাবরক্ষক শফিকুল ইসলাম খান প্রমুখ। এসময় বিভিন্ন দপ্তরের সরকারি, আধা-সরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা, এনজিও প্রতিনিধি, ইমাম, সাংবাদিক, ইউনিয়ন পরিষদের উদ্যাক্তা, বিভিন্ন পর্যায়ের জনপ্রতিনিধিগণ অংশগ্রহণ করেন।

বাংলাদেশ সময়: ১৫৩৯ ঘণ্টা, এপ্রিল ১১, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।