ঢাকা, সোমবার, ২০ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ জুন ২০২৪, ২৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

ঈদের আগেই ঈদের খুশি সুখচাঁনদের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫০ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২২
ঈদের আগেই ঈদের খুশি সুখচাঁনদের

যশোর: যশোর শহরের রেলস্টেশন এলাকার বাসিন্দা সুখচাঁনের বয়স পঞ্চাশ ছুঁই ছুঁই। তার দুই ছেলের মধ্যে একজন অটোরিকশাচালক, আরেক ছেলে বাসের হেলপার।

আলাদা থাকা ছেলেরা নিজেদের সংসার চালাতেই যেখানে হিমশিম খান, সেখানে বয়সের ভারে সুখচাঁন ছেলেদের সংসারে বোঝা হয়ে দাঁড়িয়েছেন।   তাকে কোনো দেখভাল করেন না ছেলেরা। চার মাস আগে বয়স্কভাতার জন্য তালিকাভুক্ত হন সুখচাঁন। প্রতিমাসের প্রাপ্ত ভাতা দিয়েই এখন কোন রকমে দিন কেটে যায় তার। জীবনের এমন প্রতিকূলতার মধ্যে যশোর টাউন হল ময়দানে ঈদের আগে নতুন শাড়ি পেয়ে আবেগে আপ্লতু হয়ে পড়েন সুখচাঁন। শুধু নতুন শাড়িই না; পেয়েছেন চাল, ডাল সেমাই চিনিসহ ৭ প্রকার ঈদ সামগ্রী।

তিনি বলেন, স্বামী মারা গেছে ৮ বছর হলো। দুই ছেলে আর এক মেয়ে আছে। মেয়ে থাকে শ্বশুর বাড়ি। আর দুই ছেলেদেকে নিয়ে থাকি স্টেশনের সরকারি জমিতে। ছেলেরা থাকলেও তাদের সংসার নিয়ে তারা ব্যস্ত। সেখানে আমাকে দেখবে কী করে? গত ঈদে একটা শাড়ি পাইছিলাম, সেই শাড়ি এখনো পড়ি।

আজ (৩০ এপ্রিল) কাউন্সিলর সুমন বাবাজি শাড়ি আর সেমাই চিনি দিয়েছে, খুব খুশি লাগছে।

শুক্রবার (২৯ এপ্রিল) সন্ধ্যায় যশোর টাউন হল ময়দানে শহরের ২ হাজার অসহায় দরিদ্র নারী-পুরুষের মাঝে ঈদ উপহার বিতরণ করেছেন যশোর পৌর সভার ৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর ও যুবলীগ নেতা আলমগীর কবির সুমন। তার দেওয়া শাড়ি-লুঙ্গি, তেল, সাবান, সেমাই ও চিনি পাওয়া  সুখচাঁনের মতো দুই হাজার মানুষের ঈদের আগেই ঈদের খুশি চোখে পড়েছে।

রেলগেটের হতদরিদ্র বাচ্চু মিয়া (৭০) লাঠিতে ভর করে ঈদ উপহার নিতে এদিন দুপুর থেকে অপেক্ষা করছিলেন। ঈদ উপহার পেয়ে তিনি বলেন, ‘আমার ঈদ শুরু হয়ে গেছে। টাউন হল ময়দানের প্রবেশদ্বারে অসুস্থ পঙ্গু স্বামী আলেক মিয়াকে ভ্যানে রেখে প্রখর রোদ উপেক্ষা করে দাঁড়িয়ে থাকতে দেখা যায় ষাটোর্ধ জুলেকা বেগমকেও। তিনি যশোর শহরে ভিক্ষা করেন। বাড়ি বাঘারপাড়ায়। প্রথমে ঈদ উপহার গ্রহণের স্লিপ না পেলেও পরে কাউন্সিল সুমনের স্বেচ্ছাসেবী কর্মীরা স্বামী আলেক ও জুলেকাকে দুটি স্লিপ দেন। স্লিপ জমা দিলেই স্বামীকে একটি লুঙ্গির সঙ্গে চাল, ডাল ও সেমাইয়ের প্যাকেটও দেওয়া হয়। সঙ্গে নিজেরটাও বুঝে নেন জুলেকা। খুশি হয়ে দোয়া করেন হাজী সুমনের জন্য। নিজ হাতে শহরের এরকম দুই হাজার দরিদ্র মানুষের মাঝে ঈদ সামগ্রী বিতরণ করেন ওয়ার্ড কাউন্সিলর ও যুবলীগ নেতা আলমগীর কবির সুমন।

তিনি বলেন, মানবিক কর্মকাণ্ডের উদাহরণ যুবলীগ। এদেশে অসহায়দের সহায় হচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যত দুর্যোগই আসুক না কেন, তিনি অসহায়দের পাশে ছিলেন, আছেন এবং থাকবেন। মানবিক যুবলীগের মানবিক কাজের অংশ হিসেবে, আর কেন্দ্রীয় যুবলীগের নির্দেশনায় আমি শহরের দুই হাজার মানুষের পাশে দাঁড়িয়েছি। এভাবে সমাজের সামর্থ্যবান লোকেরা যদি এসব দরিদ্র মানুষের পাশে দাঁড়ায়, তাহলে তারা উপকৃত হবেন। একই সঙ্গে সমাজ থেকে দূর হবে ভিক্ষুক ও দারিদ্র। বাস্তবায়ন হবে বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ।   অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা যুবলীগের সহ-প্রচার সম্পাদক শফিকুল ইসলাম টপি, প্রেস ক্লাব যশোরের সম্পাদক তৌহিদুর রহমান, সদর উপজেলা যুবলীগের আহ্বায়ক অশোক বোস, আওয়ামী লীগ নেতা নুর ইসলাম, ইয়াকুব খান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১২৫০ ঘণ্টা, মার্চ ৩০, ২০২২
ইউজি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।