ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

মুহিতের মৃত্যুতে যুক্তরাজ্যের বাংলাদেশ হাইকমিশনারের শোক

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৪ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২২
মুহিতের মৃত্যুতে যুক্তরাজ্যের বাংলাদেশ হাইকমিশনারের শোক

ঢাকা: যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করে শোকবার্তা প্রদান করছেন।

শনিবার (৩০ এপ্রিল) এক শোকবার্তায় তিনি বলেন, বরেণ্য অর্থনীতিবিদ ও বাংলাদেশের সবচেয়ে দীর্ঘ মেয়াদে দায়িত্ব পালনকারী অনন্য সফল অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের মৃত্যুতে আমি গভীরভাবে শোকাহত।

প্রবীণ সিভিল সার্ভেন্ট এএমএ মুহিত ওয়াশিংটন ডিসিতে তৎকালীন পাকিস্তান দূতাবাসের কূটনীতিকদের মধ্যে অন্যতম প্রথম যিনি ১৯৭১ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতা ঘোষণার পর স্বাধীন বাংলাদেশের প্রতি আনুগত্যের অঙ্গীকার নিয়ে পাকিস্তানের পক্ষ পরিত্যাগ করেন। মহান মুক্তিযুদ্ধ চলাকালে তিনি বিশ্বব্যাপী স্বাধীন বাংলাদেশের স্বীকৃতি আদায়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। ‘স্বাধীনতা পুরস্কারে’ পুরস্কৃত এএমএ মুহিত ছিলেন বাঙালি জাতীয়তাবাদের এক আপসহীন প্রবক্তা এবং ধর্মনিরপেক্ষ, প্রগতিশীল ও ১৯৭১-এর মহান মুক্তিযুদ্ধের মূল্যবোধের মশালবাহক।

দেশের একজন বিচক্ষণ অর্থমন্ত্রী এবং হৃদয়ে কল্যাণধর্মী অর্থনীতিবিদ মুহিত বাংলাদেশের সংসদে রেকর্ড সংখ্যক জাতীয় বাজেট পেশ করেছেন এবং মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বিগত দশকে বাংলাদেশের অভূতপূর্ব প্রবৃদ্ধি ও সমৃদ্ধি অর্জনে নিরন্তর কর্মপ্রচেষ্ঠায় অসামান্য অবদান রেখে গেছেন।

সিলেটের এক বিশিষ্ট মুসলিম পরিবারে জন্মগ্রহণকারী মুহিত ছিলেন একজন ধর্মপ্রাণ, দেশপ্রেমিক এবং খ্যাতিমান রাজনীতিবিদ যিনি জনসেবা এবং বাংলাদেশের জনগণের কল্যাণে তাঁর জীবন উৎসর্গ করেছিলেন। হার্ভার্ডের স্নাতক, গবেষক এবং অমিত জ্ঞানের মানুষ জনাব মুহিতের বিভিন্ন গ্রন্থ বিশেষ করে গভর্নেন্সের ওপর তাঁর অসংখ্য প্রকাশনা আজকের ও আগামী দিনের সরকারী কর্মচারী, শিক্ষক ও গবেষকসহ অনেকের জন্যই দিক-নির্দেশনা ও অশেষ অনুপ্রেরণার উৎস হয়ে থাকবে। বাঙালি শিল্প ও সংস্কৃতির একজন নেতৃস্থানীয় পৃষ্ঠপোষক এবং আলোকিত চেতনা এ এম এ মুহিতের অসাধারণ কর্ম ও জীবন আগামী প্রজন্মকে অনুপ্রাণিত করবে। তাঁর প্রয়াণে জাতি এক অপূরণীয় ক্ষতির সম্মুখীন হলো এবং আমাদের দেশ হারালো তার অন্যতম শ্রেষ্ঠ এক সন্তান।

আমি প্রয়াত এ এম এ মুহিতের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের গভীর সমবেদনা জানাচ্ছি। আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালা তাঁকে জান্নাতুল ফেরদৌস দান করুন।

বাংলাদেশ সময়: ১৬৪৪ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২২
টিআর/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।