ঢাকা, রবিবার, ২২ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

জাতীয়

শেষ মুহূর্তে নাড়ির টানে ঘরমুখী মানুষ 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫১ ঘণ্টা, মে ২, ২০২২
শেষ মুহূর্তে নাড়ির টানে ঘরমুখী মানুষ 

ঢাকা: পবিত্র ঈদুল ফিতরের আর মাত্র কয়েকঘণ্টা বাকি। স্বজনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করে নিতে শেষ মুহূর্তে নাড়ির টানে বাড়ি ফিরছে মানুষ।

সকাল থেকে বাস কাউন্টারগুলোতে যাত্রী আনাগোনা কম থাকলেও সন্ধ্যা গড়াতে ভিড় বাড়তে থাকে।

সোমবার (০২ মে) সন্ধ্যায় রাজধানীর শ্যামলী, কল্যাণপুর ও গাবতলী বাস কাউন্টারগুলোতে গিয়ে দেখা গেছে এমন চিত্র।

এসব কাউন্টার ঘুরে দেখা গেছে, ঈদে আগে বাড়ি ফিরতে কাউন্টারগুলোতে যাত্রীরা ভিড় করছেন। তবে এবারের ঈদে বাসের সিডিউল বিপর্যয় না ঘটায় যাত্রীদের মধ্যে স্বস্তি দেখা গেছে।

এ ব্যাপারে রংপুরগামী যাত্রী আবুল হোসেন বাংলানিউজকে বলেন, প্রতি বছরই সিডিউল বিপর্যয়ের ঘটনা ঘটে। এ চিন্তা করে দুই ঘণ্টা আগে বাস কাউন্টারে এসেছি কিন্তু এসে দেখলাম নির্ধারিত সময়ে গাড়ির ছাড়ছে। এতে ভালোই লাগছে আশা করছি আল্লাহর রহমতে সঠিক সময়ে বাড়ি পৌঁছাতে পারবো।

এ ব্যাপারে কল্যাণপুর হানিফ পরিবহনের ম্যানেজার রাইসুল ইসলাম সবুজ বাংলানিউজকে বলেন, নির্ধারিত সময়েই গাড়ি ছাড়া হচ্ছে। সিডিউল বিপর্যয়ের কোনো ঘটনা এবছর ঘটেনি। গত ২৯ ও ৩০ এপ্রিল সড়কে কিছুটা যানজট থাকলে আজ দুইদিন পুরোই সড়ক ফাঁকা। এবছরের মতো এতো স্বস্তি সড়কের কখনো হয়নি বলেও জানান সবুজ।

তিনি বলেন, এবছর গার্মেন্টস ও ফ্যাক্টরিগুলো সব একসঙ্গে বন্ধ হয়নি। একসঙ্গে বন্ধ হলে ব্যাপক যানজট তৈরি হতো। পর্যায়ক্রমে ছুটি হওয়ায় যানজটের চাপ ছিল না। শুধু তাই নয় আজ বিআরটিএ নির্ধারিত মূল্যের কিছু কমেও আমরা টিকিট দিচ্ছি। একই সঙ্গে প্রতিটি গাড়িতে চার-পাঁচটি সিট খালিও যাচ্ছে।

এদিকে ঈদুল ফিতর উপলক্ষে যাত্রী সাধারণের নিরাপত্তা ও নির্বিঘ্নে চলাচলের লক্ষ্যে বিআরটিএ, পুলিশ বিভাগ, সিটি করপোরেশন পরিবহন মালিক এবং শ্রমিক ইউনিয়ন এর সমন্বয়ে ভিজিল্যান্স টিম কাজ করেছে গাবতলী আন্তঃজেলা বাস টার্মিনালে। এ টিমে নির্বাহী ম্যাজিস্ট্রেটের সার্বক্ষণিক অবস্থান ছিল। গত ২৬ এপ্রিল থেকে ২ মে পর্যন্ত এখানে তেমন কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। একটি অভিযোগ বক্স থাকলেও গত সাত দিনে কোনো লিখিত অভিযোগ বক্সে পড়েনি। একটি মৌখিক অভিযোগ ছিল সেটাও সমাধান করা হয়েছে।

এ ব্যাপারে বিআরটিএ ঢাকা মেট্রো-১ সার্কেল, মিরপুর ১৩ এর অফিস সহকারী মিজান বাংলানিউজকে বলেন, এই কয়েকদিনে একটি মৌখিক অভিযোগ ছিল যাত্রী পক্ষ থেকে সেটা সমাধান করে দেওয়া হয়েছে। এছাড়া আর কোনো অভিযোগ এখানে আসেনি।

বাংলাদেশ সময়: ২০৫১ ঘণ্টা, মে ০২, ২০২২
এসএমএকে/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।