ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

১০০০ টাকার লাল নোট ‘অচলের ঘোষণা’ গুজব

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৫ ঘণ্টা, মে ১১, ২০২২
১০০০ টাকার লাল নোট ‘অচলের ঘোষণা’ গুজব এক হাজার টাকার নোট : সংগৃহীত।

ঢাকা: এক হাজার টাকা মূল্যমানের লাল নোট অচলের ঘোষণা ‘গুজব’ বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। বুধবার (১১ মে) এক সার্কুলারে এ কথা জানায় কেন্দ্রীয় ব্যাংক।

সার্কুলারে বলা হয়েছে, আগামী ৩০ মের পর ১০০০ টাকা মূল্যমানের লাল নোট অচল হিসেবে গণ্য হবে বলে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ও অনলাইন প্লাটফর্মে গুজব বা বিভ্রান্তিকর তথ্য ছড়ানো হচ্ছে, যা বাংলাদেশ ব্যাংকের দৃষ্টিগোচর হয়েছে।

বাংলাদেশ ব্যাংক কর্তৃক এক হাজার টাকা মূল্যমানের লাল নোট বা অন্য কোনো নোট অচল হিসেবে ঘোষণা করা হয়নি। জনসাধারণকে এসব গুজব বা বিভ্রান্তিকর তথ্য আমলে না নেওয়ার জন্য অনুরোধ করা যাচ্ছে।

লাল নোটের এক হাজার টাকার নোট প্রত্যাহার করা হচ্ছে না জানিয়ে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু ফারাহ নাসের স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, এক হাজার টাকার নোট নিয়ে কেউ কেউ গুজব ছড়াচ্ছে।  লাল রংয়ের এক হাজার টাকার নোট প্রত্যাহার করা হচ্ছে না, কাউকে জমা দিতেও বলা হয়নি।

বিশেষ দৃষ্টি আকর্ষণ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়ানো বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “বাংলাদেশ ব্যাংকের নির্দেশক্রমে ১০০০ টাকা মূল্যমানের লাল নােট লেনদেনের সর্বশেষ সময়সীমা চলতি বছর ৩০ মে পর্যন্ত। এরপর আর কোনাে ১০০০ টাকা মূল্যমানের লাল নােট ব্যাংকে জমা নেওয়া হবে না। সুতরাং ৩০ মে দুপুর ১২টার মধ্যে ১০০০ টাকা মূল্যমানের লাল নােট ব্যাংকে জমাদানের জন্য নির্দেশ প্রদান করা হলো। পরবর্তী দিন হতে ১০০০ টাকা মূল্যমানের লাল নােট অচল বলে গণ্য হবে। ”

বাংলাদেশ সময়: ১৯২৫ ঘণ্টা, মে ১১, ২০২২
এমআইএইচ/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।