ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

বাস চালু হওয়ায় থামল অটোরিকশার নৈরাজ্য

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৬ ঘণ্টা, মে ১৪, ২০২২
বাস চালু হওয়ায় থামল অটোরিকশার নৈরাজ্য

হবিগঞ্জ: হবিগঞ্জ-বানিয়াচং আঞ্চলিক মহাসড়কে হঠাৎ করেই সিএনজিচালিত অটোরিকশা ভাড়া বাড়ানোর ইস্যুকে ঘিরে অস্থিতিশীল পরিস্থিতির সৃষ্টি হয়। আর অটোরিকশার নৈরাজ্য থামাতে চালু হলো বাস চলাচল।

১৭ কিলোমিটার পথের যাত্রায় অটোরিকশাতে ৩০ টাকা জায়গায় ৫০ টাকা করে নেওয়া হচ্ছিল। এ নিয়ে যাত্রী ও চালকদের মধ্যে অস্থতিশীল পরিস্থিতির সৃষ্টি হয়। এরপর শনিবার (১৪ মে) সকাল থেকে বাস চলাচল শুরু হয়েছে সড়কটিতে। এখন অটোরিকশার তুলনায় ২০ টাকা কম ভাড়ায় যাতায়াতের সুযোগ পাবেন যাত্রীরা।

জানা গেছে, প্রায় এক যুগ ধরে হবিগঞ্জ-বানিয়াচং সড়কে সিএনজি অটোরিকশায় চলাচল করে আসছেন বিভিন্ন এলাকার লোকজন। কিছুদিন ধরে চালকরা ৩০ টাকার ভাড়া ২০ টাকা বাড়িয়ে ৫০ টাকা নিতে শুরু করেন। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রতিবাদ শুরু করে এলাকাবাসী।

পরে বুধবার (১১ মে) সকালে বানিয়াচং উপজেলা প্রশাসন অটোরিকশা শ্রমিক নেতাদের সঙ্গে জরুরি সভা করে ৪০ টাকা ভাড়া নির্ধারণ করে দেয়। কিন্তু শুক্রবার (১৩ মে) আবারও ৫০ টাকা ভাড়া বৃদ্ধির দাবি নিয়ে ধর্মঘটের ডাক দেন শ্রমিকরা।

স্থানীয়রা জানান, হবিগঞ্জ-শায়েস্তাগঞ্জ সড়কে ১৭ কিলোমিটার দূরত্বে ভাড়া ৩০ টাকা। কিন্তু একই দূরত্বে বানিয়াচং থেকে হবিগঞ্জ সড়কে ভাড়া নেয়া হচ্ছে ৫০ টাকা। আর রাত হলেই সেটি আরও বাড়িয়ে নেওয়া হয় ৭০ থেকে ১০০ টাকা।

যাত্রী সাধারণের হয়রানি রুখতে বিভিন্ন গণমাধ্যমে হবিগঞ্জ-বানিয়াচং সড়কে বিকল্প পরিবহন হিসেবে বিআরটিসি বাসের দাবি করেন উপজেলাবাসী।

এদিকে, হবিগঞ্জ বাস মালিক সমিতি শনিবার থেকে যাত্রীপ্রতি ৩০ টাকা ভাড়া নিয়ে বাস চলাচল শুরু করেছে। সাধারণ যাত্রীরা বাস মালিক সমিতির এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন।

হবিগঞ্জ বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক শঙ্খ শুভ্র রায় বাংলানিউজে জানান, প্রতি ৩০ মিনিট পরপর সড়কটিতে বাস চলাচল করবে। আপতত পাঁচটি বাস চলবে। পরবর্তীতে তা বৃদ্ধি করে ১২টি বাস দেওয়া হবে। আর এসব বাসের কোনো চালক যাত্রীদের সঙ্গে অশোভন আচরণ করলে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

সুশাসনের জন্য নাগরিক বানিয়াচং উপজেলা কমিটির সভাপতি দেওয়ান শোয়েব রাজা বাংলানিউজকে বলেন, অটোরিকশা চালকরা সন্ধ্যার পর যে যার মতো ভাড়া নিতেন। তারা যাত্রীদের সঙ্গে নিয়মিত খারাপ ব্যবহার করতেন। এছাড়া উপজেলাবাসীর বিকল্প পরিবহনের দাবি ছিল দীর্ঘদিনের। বাস চালু হওয়াতে দুর্ঘটনাও কিছুটা কমবে বলে আশা ব্যক্ত করেন তিনি।

বাংলাদেশ সময়: ১৯১৮ ঘণ্টা, ১৪ মে, ২০২২
এফআর/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।