ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

চাঁপাইনবাবগঞ্জে অপরিপক্ক আম বাজারজাত করলে কঠোর ব্যবস্থা

ডিস্ট্রিক্ট করেসপনডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪১ ঘণ্টা, মে ১৭, ২০২২
চাঁপাইনবাবগঞ্জে অপরিপক্ক আম বাজারজাত করলে কঠোর ব্যবস্থা

চাঁপাইনবাবগঞ্জ: অপরিপক্ক আম বাজারজাত করলে কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক এ কে এম গালিভ খান।  

মঙ্গলবার (১৭ মে) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে নিরাপদ আম উৎপাদন, বিপণন ও বাজারজাতকরণের লক্ষ্যে প্রস্তুতিমূলক সভায় সভাপতির বক্তব্যে এ হুঁশিয়ারি দেন তিনি।

 

সেই সঙ্গে এ মাসের শেষের দিকে আম পরিবহনে বিশেষ ট্রেন (স্পেশাল ম্যাঙ্গো ট্রেন) চালুরও ঘোষণা দেওয়া হয়।

চাঁপাইনবাবগঞ্জের আমের প্রশংসা করে জেলা প্রশাসক বলেন, এ জেলার আম সুমিষ্ট হওয়ায় বিদেশেও নাম ছড়িয়েছে। এবারের মৌসুমের আর কয়েকদিন পরেই গাছে পাকা আম দেখা যাবে। তার আগে লাভের আশায় কোনো অসাধু ব্যবসায়ী অপরিপক্ক আম বাজারজাত করলে কঠোর আইনি ব্যবস্থা নেওয়া হবে।

সভায় জেলার আম ব্যবসায়ী, আড়ৎদার, কৃষি কর্মকর্তাদের উপস্থিতিতে এ বছর আম বাজারজাত করণের জন্য কোনো সময়সীমা থাকছে না বলে ঘোষণা দেন জেলা আম বিষয়ক ট্রাষ্টফোর্সের প্রধান জেলা প্রশাসক এ কে এম গালিব খান।

নিরাপদ ও বিষমুক্ত আম উৎপাদনে মনিটরিং কমিটি ও ভ্রাম্যমাণ আদালত সবসময় সক্রিয় থাকবে বলেও জানানো হয় সভায়। সেই সঙ্গে ঢাকাসহ দেশের বাজারে চাঁপাইনবাবগঞ্জের আম স্বল্পমূল্যে পরিবহনের জন্য ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’ চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মে মাসের শেষের দিকে এ স্পেশাল ট্রেন উদ্বোধন করা হবে।

সভায় অতিরিক্ত জেলা প্রশাসক জাকিউল ইসলাম (সার্বিক) সহ কৃষি কর্মকর্তা, আম বিজ্ঞানী, আম বাগান মালিক এবং আম ব্যবসায়ী ও চাষিরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬৪১ ঘণ্টা, মে ১৭, ২০২২
এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।