ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাংলাদেশ বৈশ্বিক সংকট মোকবিলা করে এগিয়ে চলবে: ভূমিমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৭ ঘণ্টা, মে ১৯, ২০২২
বাংলাদেশ বৈশ্বিক সংকট মোকবিলা করে এগিয়ে চলবে: ভূমিমন্ত্রী ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী

ঢাকা: বাংলাদেশ কোনো অবস্থাতেই শ্রীলঙ্কা হবে না। বরং, বৈশ্বিক সংকট মোকবিলা করে এগিয়ে চলবে বলে মন্তব্য করেছেন ভূমি মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।

বৃহস্পতিবার (১৯ মে) ভূমি সেবা সপ্তাহ ২০২২’র উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে ব্যবসায়িক অভিজ্ঞতা ও অর্থনীতির জ্ঞান থেকে তিনি এ মন্তব্য করেন।

মন্ত্রী বলেন, বিগত সময়ে বিশ্বে যখন অর্থনৈতিক বিপর্যয় কিংবা বৈশ্বিক স্বাস্থ্যগত বিপর্যয় হয়েছিল তখন আমরা (বাংলাদেশ) সুবিধাভোগী হয়েছিলাম। কিন্তু এবার পরিস্থিতি ভিন্ন। রাশিয়া তেল-গ্যাস রফতানি সীমিত করায় বিশ্বব্যাপী দাম বেড়েছে। যে কারণে বাংলাদেশকেও অতিরিক্ত অর্থ দিয়ে কিনতে হচ্ছে। ইউক্রেন গম-ভুট্টা ও সার রফতানি করে। কিন্তু দেশটি ধ্বংস হওয়ায় বিশ্ব গম-ভুট্টাতে সংকটে পড়েছে বলে উল্লেখ করেন মন্ত্রী।

শ্রীলঙ্কার সঙ্গে বাংলাদেশের পরিস্থিতির পার্থক্য তুলে ধরে সাইফুজ্জামান চৌধুরী বলেন, দেশটি অর্গানিক খাদ্য উৎপাদন করতে গিয়ে ঘাটতিতে পড়েছে। অথচ এর আগে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ ছিল। করোনাভাইরাস সংক্রমণের সময় ট্যুরিজম খাত স্থবির হয়ে শ্রীলঙ্কার বৈদেশিক মুদ্রা তলানিতে নামে। তারা চা আর অল্প গার্মেন্টস ছাড়া কিছুই রফতানি করে না, ফলে বিপাকে পড়েছে।

শ্রীলঙ্কা অবকাঠামো খাতে অপরিকল্পিত ঋণ নিয়েছে উল্লেখ করে ভূমিমন্ত্রী বলেন, বাংলাদেশ সঠিক নীতি মেনে কম সুদের ঋণ নিয়েছে। যে অবকাঠামো খাতে ঋণ নেওয়া হচ্ছে সবই জনকল্যাণকর অবকাঠামো। উচ্চবিলাসী কোনো ঋণ নেওয়া হচ্ছে না।

এ সময় বাংলাদেশ কোনো অবস্থাতেই শ্রীলঙ্কা হবে না বলে উল্লেখ করেন তিনি। আরও বলেন, বাংলাদেশ এ পরিস্থিতি সঠিক পদক্ষেপের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সকল সংকট মোকাবিলা করে এগিয়ে চলবে।

ভূমি মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদীয় কমিটির সভাপতি মকবুল হোসেন।

ওসমানী স্মৃতি মিলনায়তনে ভূমি সেবা সপ্তাহ ২০২২ মেলাটি আজ থেকে শুরু হয়ে আগামী সোমবার (২৩ মে) পর্যন্ত চলবে। জাতিসংঘ পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ড-২০২০ সারাবিশ্বের ৬০টি দেশের সঙ্গে প্রতিযোগিতায় বাংলাদেশ জয় পেয়েছে বলেও অনুষ্ঠানে জানানো হয়।

অনুষ্ঠানে দেশের ৮ বিভাগের সেরা আট সহকারী কমিশনারকে (এসিল্যান্ড) তাদের কাজের স্বীকৃতিস্বরুপ পুরস্কৃত করে ভূমি মন্ত্রণালয়।

বিভাগীয় পর্যায়ে সেরা সহকারী কমিশনার (ভূমি) হিসেবে পুরস্কার প্রাপ্তরা হলেন- ঢাকার লাভলী ইয়াসমিন, চট্টগ্রামের কে এম আবু নওশাদ, রাজশাহীর মো. কাউছার হাবীব, খুলনার মো. আব্দুল হাই সিদ্দিকী, বরিশালের আব্দুল কাইয়ুম, সিলেটের উত্তম কুমার দাশ, ময়মনসিংহের কাউছার আহামেদ ও রংপুরের এসিল্যাণ্ড মো. উজ্জ্বল হোসেন।

এছাড়া, সেরা চার্জ অফিসার হিসেবে পুরস্কৃত হয়েছেন রংপুরের জোনাল সেটেলমেন্ট অফিসার মো. আজমল হোসেন, ঢাকা জোনাল সেটেলমেন্ট অফিসের চার্জ অফিসার মো. আব্দুল আজি ভুঁইয়া ও রংপুরের মো. আব্দুল আজিজ ভুঁইয়া। পুরস্কার হিসেবে ভূমিমন্ত্রী তাদের হাতে ক্রেস্ট ও সার্টিফিকেট হাতে তুলে দেন।

বাংলাদেশ সময়: ১৯২৭ ঘণ্টা, ১৯ মে, ২০২২
এনবি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।