ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শেষ হচ্ছে মাধ্ব গৌড়ীয় মঠের শতবর্ষ উদযাপন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৯ ঘণ্টা, মে ১৯, ২০২২
শেষ হচ্ছে মাধ্ব গৌড়ীয় মঠের শতবর্ষ উদযাপন ছবি: শাকিল আহমেদ

ঢাকা: দেশের ঐতিহ্যবাহী শ্রী শ্রী মাধ্ব গৌড়ীয় মঠ উদযাপন করছে তাদের শতবর্ষ। এই আয়োজন শেষ হবে আগামী ২০ ও ২১ মে।

বৃহস্পতিবার (১৯ মে) জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানায় মাধ্ব গৌড়ীয় মঠের সংশ্লিষ্টরা।

তারা জানান, মাধ্ব গৌড়ীয় মঠের শতবর্ষ উদযাপনের সমাপনী অনুষ্ঠান উপলক্ষে দুই দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে।

লিখিত বক্তব্যে মঠের সাধারণ সম্পাদক উৎপল কুমার রায় বলেন, ১৯২১ সালের ৩১ অক্টোবর ঢাকায় মাধ্ব গৌড়ীয় মঠ প্রতিষ্ঠা করা হয়। আজ বিভিন্ন শাখা-প্রশাখায় পল্লবিত হয়ে এটি সমগ্র বিশ্বে ব্যাপ্ত। মাধ্ব গৌড়ীয় মঠ ঢাকাসহ বাংলাদেশের বিভিন্ন প্রান্তে অহিংস ও অসাম্প্রদায়িক মতাদর্শ প্রচার করে বাংলাদেশকে একটি শান্তি, সম্প্রীতি ও অসাম্প্রদায়িক দেশ হিসেবে প্রতিষ্ঠা করার কাজে লিপ্ত রয়েছে।

তিনি বলেন, প্রতিষ্ঠালগ্ন থেকে শ্রী শ্রী মাধ্ব গৌড়ীর মঠ শ্রী চৈতন্য মহাপ্রভুর অহিংস দর্শন এবং মানুষে মানুষে সৌভ্রাতৃত্ব প্রতিষ্ঠার বাণী ও শিক্ষা প্রচার করে যাচ্ছে। জাতি ধর্ম নির্বিশেষে মানুষে মানুষে সৌভ্রাতৃত্ব প্রতিষ্ঠার মাধ্যমে বিশ্ব শান্তি ও অসাম্প্রদায়িক সমাজ প্রতিষ্ঠার পথ প্রদর্শনে কাজ করছে।

তিনি বলেন, শতাব্দী প্রাচীন মাধ্ব গৌড়ীয় মঠের শতবর্ষ উদযাপনের উদ্বোধনী অধিবেশন গত ৩০ ও ৩১ অক্টোবর অনুষ্ঠিত হয়েছিল। এই শতবর্ষ উদযাপনের বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়। করোনার কারণে কর্মসূচি দীর্ঘায়িত হয়েছে।

২০ মে শুক্রবার সকালে শোভাযাত্রা, শান্তিযজ্ঞ, ধর্মীয় আলোচনা সভা, সন্ধ্যা ৭টায় উদ্বোধনী পর্ব। এতে প্রধান অতিথি থাকবেন হিসেবে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। দ্বিতীয় দিন প্রধান অতিথি খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। আমরা আশা করব, আমাদের এই আনন্দ আয়োজনে সকলে সর্বাত্মকভাবে অংশগ্রহণ করে ‘ধর্ম যার যার উৎসব সবার’ বাণীকে আরো অর্থবহ করে তুলবে।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, মে ১৯, ২০২২
এইচএমএস/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।