ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নদী-সমুদ্রের পানি ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদনের সুপারিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৫ ঘণ্টা, মে ২২, ২০২২
নদী-সমুদ্রের পানি ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদনের সুপারিশ

ঢাকা: নদী ও সমুদ্রের পানি ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদনের ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে সংসদীয় স্থায়ী কমিটি।

রোববার (২২ মে) জাতীয় সংসদের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়েছে।

জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত এ বৈঠকে কমিটির সভাপতি ওয়াসিকা আয়শা খান সভাপতিত্ব করেন।

বৈঠকে অংশ নেন কমিটির সদস্য মো. আবু জাহির, মো. নূরুল ইসলাম তালুকদার, মো. আছলাম হোসেন সওদাগর, মোছা. খালেদা খানম ও নার্গিস রহমান।

কমিটি বিগত ২৪তম বৈঠকের কার্যবিবরণী নিশ্চিত করে এবং ২৪তম বৈঠকে গৃহীত সিদ্ধান্তগুলো সরকারি বিদ্যুৎ উৎপাদন কোম্পানিগুলোর বিগত তিন বছরের অডিট রিপোর্টসহ আয়-ব্যয় ও লাভ-ক্ষতির তুলনামূলক চিত্র, ইভি যানবাহনের জন্য চার্জিং স্টেশন নির্মাণ পলিসি দ্রুত প্রণয়ন এবং ইভি যানবাহনের উপকারিতার বিষয়টি চার্ট আকারে প্রস্তুত করে সচেতনতা বাড়ানোর বিষয়ে বৈঠকে আলোচনা হয়।

প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী মিনিগ্রিড এলাকার গ্রাহকরা যাতে গ্রিড এলাকার গ্রাহকের ন্যায় সমমূল্যে বিদ্যুৎ সুবিধা পান সে বিষয়ে অগ্রগতি সম্পর্কে বিস্তারিতভাবে বৈঠকে উপস্থাপন করা হয়।

নেপাল ও ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানি প্রক্রিয়ার সর্বশেষ অগ্রগতি সম্পর্কে এবং বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিল (বিইপিআরসি) এর কার্যক্রম ও বিদ্যুৎ ব্যবস্থাপনায় এর ভূমিকা সম্পর্কেও বৈঠকে আলোচনা হয়।

বৈঠকে বিদ্যুৎ আমদানির পাশাপাশি দেশে নদীর স্থির পানি ও সমুদ্রের পানি ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদন বিষয়ে গবেষণাপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করা হয়।

প্রতিটি চলমান প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে রিপোর্ট প্রতি বৈঠকে উপস্থাপনসহ প্রকল্প শেষে প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতির সর্বশেষ রিপোর্ট কমিটিতে উপস্থাপনের সুপারিশ করা হয়েছে।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগের সচিবসহ মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন সংস্থার প্রধান এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, মে ২২, ২০২২
এসকে/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ