ঢাকা, সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯, ২৭ জুন ২০২২, ২৭ জিলকদ ১৪৪৩

জাতীয়

উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করলেন ইউএনএইচসিআর প্রধান 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৩ ঘণ্টা, মে ২২, ২০২২
উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করলেন ইউএনএইচসিআর প্রধান 

কক্সবাজার: বাংলাদেশে পাঁচ দিনের বিশেষ সফরের অংশ হিসেবে উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার (ইউএনএইচসিআর) প্রধান ফিলিপ্পো গ্রান্ডি।  

রোববার (২২ মে) সকালে তিনি কুতুপালং নিবন্ধিত রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছান।

সেখানে ইউএনএইচসিআর পরিচালিত একটি কমিউনিটি সেন্টারে রোহিঙ্গা শরণার্থীদের সঙ্গে তাদের চাহিদা, চ্যালেঞ্জ ও ভবিষ্যতের প্রত্যাশা নিয়ে তিনি মতবিনিময় করেন। এ সময় রোহিঙ্গা প্রতিনিধিরা তাদের বক্তব্য তুলে ধরেন।

এছাড়া উখিয়ায় করোনা মোকাবিলায় প্রতিষ্ঠিত বিশেষায়িত হাসপাতাল পরিদর্শনের পাশাপাশি ক্যাম্প এলাকা ঘুরে দেখেন ফিলিপ্পো।

ইউএনএইচসিআর’র এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের আঞ্চলিক পরিচালক ইন্দ্রিকা রাতওয়াত ও হাই কমিশনারের সিনিয়র উপদেষ্টা হারভে ডি ভিলেরোচে সফর সঙ্গী হিসেবে ফিলিপ্পোর সঙ্গে ছিলেন।

পরিদর্শন শেষে কক্সবাজারের উদ্দেশে উখিয়া ছাড়েন ফিলিপ্পোর গাড়ি বহর।

এদিকে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার প্রধানের সফরকে ঘিরে তার সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিতে রোহিঙ্গা ক্যাম্প ও তার আশপাশের এলাকায় ছিল আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা।

১৪ এপিবিএন অধিনায়ক নাঈমুল হক বলেন, সকাল থেকেই সার্বক্ষণিক এপিবিএন সদস্যরা দায়িত্ব পালন করেছেন গুরুত্বপূর্ণ এ সফরকে ঘিরে।

এর আগে গত শনিবার কক্সবাজার পৌঁছে জেলা প্রশাসক মামুনুর রশীদের সঙ্গে মতবিনিময় করেন জাতিসংঘের ১১তম শরণার্থী বিষয়ক এ হাই কমিশনার।  

আগামী মঙ্গলবার (২৪ মে) তিনি ভাসানচর পরিদর্শন করবেন। একই দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার সাক্ষাৎ করার কথা রয়েছে।

২০১৯ সালে বাংলাদেশে এসেছিলেন ফিলিপ্পো গ্রান্ডি। যিনি ২০২৩ সালের ৩০ জুন পর্যন্ত ইউএনএইচসিআর’র প্রধানের দায়িত্বে থাকবেন।

বাংলাদেশ সময়: ২০৩২ ঘণ্টা, মে ২২, ২০২২
এসবি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa