ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

পর্যটন আর উপভোগের শহর হবে ঢাকা : তাপস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৩ ঘণ্টা, মে ২৩, ২০২২
পর্যটন আর উপভোগের শহর হবে ঢাকা : তাপস

ঢাকা: দখল নয় বরং ঢাকা উপভোগ আর পর্যটনের শহর হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটির (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

সোমবার (২৩ মে) সদরঘাটের লালকুঠিতে অনুষ্ঠিত ঢাকা সিটি নেইবারহুড আপগ্রেডিং প্রজেক্টের প্রদর্শনীতে তিনি এ কথা বলেন।

মেয়র বলেন, নদীর পাড়েই ঢাকাকে গড়ে তোলা হয়েছিল। নদীই হলো আমাদের মূল সম্মুখ। এই সম্মুখকে যদি আমরা জীবিত না রাখতে পারি, পরিশীলিত না করতে পারি, তবে কেউ ঢাকাকে খুঁজে পাবে না। ভেতরে শুধু থাকবে ইট-বালি আর সিমেন্টের কিছু দালান আর ভবন।

কিন্তু ঢাকাকে যদি উপভোগ করতে হয়, তবে নদীকেও উপভোগ করতে হবে। ঢাকাকে যদি উপভোগ করতে হয় তবে এই লালকুঠি, আহসান মঞ্জিল, ছোট কাটরা বড় কাটরাসহ লালবাগের কেল্লা উপভোগ করতে হবে।

ফজলে নুর তাপস বলেন, আমরা বিদেশি শহরে যাই তার সৌন্দর্য দেখতে, ঐতিহ্য দেখতে। অথচ এদিকে শুধু বাজার আর বাজার। বাজারের জন্য তো ঢাকা না। আমরা চাই ঢাকা হবে পর্যটন নগরী। ঢাকা হবে ঐতিহ্য ইতিহাসের নগরী। সেটি বিনির্মাণে আজ আমরা যা শুরু করেছি, তার কিছু পথ নকশা আপনাদের সামনে তুলে ধরলাম।

এই প্রথম উদ্যোগটি নেওয়া হয়েছে। আমি বিশ্বাস করি সকলের এ ব্যাপারে ঐক্যবদ্ধ সম্মতি রয়েছে।

অনুষ্ঠানে লালকুঠির সামনে থেকে লঞ্চ টার্মিনাল সরানোর নির্দেশ দেন ডিএসসিসি মেয়র। তিনি বলেন, এখানে বিআইডাব্লিউটিএর কর্মকর্তা আছেন। আমি তাদের নির্দেশনা দিচ্ছি, আজকে থেকেই দ্রুত গতিতে ঢাকার ঐতিহ্যবাহী নদীগুলোর সামনে থেকে অবৈধ স্থাপনা এবং লঞ্চ টার্মিনালগুলো সরিয়ে নেওয়া হোক।

আমাদের পরিকল্পনা অনুযায়ী এগুলোকে সরাতে হবে। এটি কীভাবে করবেন তা আপনারা জানেন, আমি না। আমি শুধু জানি ঢাকাকে নতুন করে সাজাতে হবে। আমরা শুধু লালকুঠি বা নর্থব্রুক হল নতুন করে সাজাবো বা গড়ে তুলবো না, বরং আমরা নতুন করে গড়ে তুলবো আমাদের ঢাকাকে।

অনুষ্ঠানে ইতিহাসবিদ মুনতাসীর মামুন বলেন, আমি গত ৫০ বছর ধরে ঢাকা শহর নিয়ে লেখালেখি করেছি। এর যেন বদল ঘটে গেছে। আমাদের অবকাঠামোগত উন্নয়ন যেমন প্রয়োজন, ঠিক তেমনি সংস্কৃতিতে বিনিয়োগও জরুরি। এটাও আমাদের নতুনত্ব প্রদান করবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্থপতি মোবাশ্বের হোসেন, বিশ্ব ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি ট্যাম্বোনসহ বিশিষ্ট ব্যক্তিরা।

বাংলাদেশ সময়: ১৫১৩ ঘণ্টা, ২৩ মে, ২০২২
এইচএমএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।