ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘শ্রমিকের ন্যায্য আন্দোলন হঠকারী হতে পারে না’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৩ ঘণ্টা, জুন ৬, ২০২২
‘শ্রমিকের ন্যায্য আন্দোলন হঠকারী হতে পারে না’

ঢাকা: মিরপুরে পোশাক শ্রমিকদের আন্দোলন দমনের নামে অলিগলিতে ঢুকে পুলিশের রাবার বুলেট, টিয়ার শেল ও লাঠিচার্জের ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতির সভাপ্রধান তাসলিমা আখতার এবং সাধারণ সম্পাদক জুলহাসনাইন বাবু।

সোমবার (৬ জুন) সংবাদ মাধ্যমে পাঠানো এক যুক্ত বিবৃতিতে শ্রমিক তারা বলেন, সোমবার সকালে সড়কে নামতে চাইলে ১০ নম্বর থেকে ২ নম্বর পর্যন্ত অলিগলিতে ঢুকে পুলিশ রাবার বুলেট, লাঠিচার্জ ও টিয়ার শেল নিক্ষেপ করে শ্রমিকদের আহত ও  ছত্রভঙ্গ করে।

রাবার বুলেটের স্প্লিন্টারে ক্ষতবিক্ষত শ্রমিকদের অনেকেই স্থানীয় ক্লিনিক ও হাসপাতাল থেকে চিকিৎসা নিয়েছেন বলে জানান বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতির নেতারা।

তারা বলেন, আজ তৃতীয় দিনের মতো মিরপুরের কয়েকটি কারখানার শ্রমিক দ্রব্যমূল্য কমানো এবং মজুরি বৃদ্ধির দাবিতে বিক্ষোভ প্রদর্শন করেছেন। ৫ জুন শ্রম মন্ত্রণালয়ে মালিক ও সরকার অনুষ্ঠিত বৈঠকে সাবেক নৌপরিবহন মন্ত্রী শাহজাহান খান শ্রমিকদের আন্দোলনকে ‘হঠকারী’ হিসেবে আখ্যায়িত করেছেন। শাহজাহান খানের এ মন্তব্যকে শ্রমিক ও শিল্পের স্বার্থবিরোধী বলে মনে পোশাক শ্রমিক নেতারা।

তারা বলেন, পোশাকখাতের অগ্রগতি ধরে রাখতে হলে অবশ্যই শ্রমিকদের জীবনমান বৃদ্ধি করতে হবে এবং মজুরি বৃদ্ধি করতে হবে। ‘উন্নয়ন বিরোধী’ বা ‘ষড়যন্ত্রকারী’ আখ্যা দিয়ে শ্রমিকদের ন্যায্য দাবি অগ্রাহ্য করার সুযোগ নেই। ফলে দ্রুত মজুরি বোর্ড গঠন এবং ২০ হাজার টাকা মজুরি নির্ধারনের দাবি জানায় তারা।

শ্রমিকদের আন্দোলনের প্রতি পূর্ণ সমর্থন জানিয়ে পোশাক শ্রমিক নেতারা বলেন, যখন আন্দোলন এবং বাজার পরিস্থিতি বিবেচনা করে দ্রুত মালিক ও সরকারের মজুরি বোর্ডের ঘোষণা দেওয়া দরকার সেখানে উল্টো শ্রমিকদের ওপর নির্যাতন, দমন-পীড়ন চলছে। দ্রুত মজুরি বোর্ড গঠন, বাজার নিয়ন্ত্রণের ঘোষণার বদলে আজ আবারও গ্যাসের দাম শতকরা প্রায় ২৩% বৃদ্ধির ঘোষণা এসেছে। এর ফলে শ্রমিকদের বাড়ি ভাড়া বৃদ্ধি পাবে অবধারিতভাবে। গ্যাসের মূল্য বৃদ্ধিতে অচিরেই বিদ্যুতের দামও বৃদ্ধি পাবে। এই পরিস্তিতি শ্রমিকদের জীবন আরও বিপর্যস্ত করবে।

নেতৃবৃন্দ বলেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে ২০১৮ সালে নির্ধারিত মজুরিতে কোনোভাবেই পরিবার-পরিজন নিয়ে টিকে থাকা সম্ভব না। বর্তমান বাজারদর অনুযায়ী ৪ জনের পরিবারে শুধু চাল-ডাল-তেল-নুন কেনাও সম্ভব নয় পুরো মাসের বেতন দিয়ে। শ্রমিকদের বেতন ২০ হাজার টাকায় বৃদ্ধি এবং সারা দেশে জাতীয় ন্যূনতম মজুরি ঘোষণা ও মহার্ঘ্যভাতার দাবিতে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান তারা।

বাংলাদেশ সময়: ১৮৫১ ঘণ্টা, জুন ০৬, ২০২২
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।