ঢাকা, বৃহস্পতিবার, ২২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জুন ২০২৪, ২৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

অবৈধ সম্পদ অর্জন

এবার পরিমল কুরীর স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৬ ঘণ্টা, জুন ৭, ২০২২
এবার পরিমল কুরীর স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা

রাজশাহী: অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে এবার মামলা দায়ের করা হয়েছে জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের রাজশাহী সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী পরিমল কুমার কুরীর স্ত্রী সোমা সাহার বিরুদ্ধে।

সোমবার (৬ জুন) পরিমল কুরীর বিরুদ্ধে মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

মঙ্গলবার (৭ জুন) দুপুরে সোমা সাহার বিরুদ্ধে আদালতে মামলা করে কমিশন।

মামলার বিবাদী সোমা সাহা একজন সাধারণ গৃহিণী। কিন্তু তার সম্পদের পরিমাণ কোটি টাকা। একজন গৃহিণী হয়ে তিনি এত টাকার সম্পত্তির মালিক কীভাবে, সেটি নিয়ে প্রশ্ন দেখা দেয়। পরে সোমার বিরুদ্ধে এক কোটি ১৯ লাখ টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে মামলাটি করে দুদক।

দুদকের রাজশাহী সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক (এডি) আমির হোসাইন বাদী হয়ে রাজশাহী মহানগর দায়রা জজ আদালতে মামলাটি করেন। কমিশন জানিয়েছে, সংশ্লিষ্ট ঘটনায় আদালত থেকে পরবর্তী আইনি ব্যবস্থা নেওয়া হবে।

জানতে চাইলে আমির হোসাইন বাংলানিউজকে বলেন, জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ রাজশাহী সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী পরিমল কুরীর স্ত্রী সোমার বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন আইন ২০০৪-এর ২৭ (১) এবং মানিলন্ডারিং প্রতিরোধ আইন ২০১২-এর ৪ (২) ও ৪ (৩) ধারায় মামলা করা হয়েছে।

মামলার এজাহারে বলা হয়েছে- সোমা সাহা একজন গৃহিণী। তার কোনো বৈধ আয়ের উৎস নাই। তিনি পুরোপুরিভাবে তার স্বামীর ওপর নির্ভরশীল। কিন্তু তিনি তার স্বামী পরিমল কুমার কুরীর অসাধু উপায়ে অর্জিত অর্থকে বৈধ করার অপচেষ্টা করেছেন। এর অংশ হিসেবে তিনি স্বামীর অবৈধ অর্থ দিয়ে স্থাবর-অস্থাবর সম্পদের মালিকানা অর্জন করেছেন। আয়কর নথিতেও তা প্রদর্শন করা হয়েছে।

সোমা সাহা অসাধু উপায়ে জ্ঞাত আয়ের উৎসের সঙ্গে অসঙ্গতিপূর্ণ এক কোটি ১৯ লাখ টাকা মূল্যের স্থাবর-অস্থাবর সম্পদের নিজ মালিকানা অর্জন করেছেন। কেবল তাই নয়, অবৈধ অর্থ-সম্পদ গোপন করতে স্থানান্তর, রূপান্তর বা হস্তান্তর করার অপরাধ করেছেন। এজন্য তার বিরুদ্ধে রাজশাহী মহানগর দায়রা জজ আদালতে মামলা দায়ের করা হয়েছে। আবেদনের পর মহানগর দায়রা জজ আদালত কর্তৃক উক্ত মামলাটি বিশেষ মামলা (মামলা নং-০৫/২০২২) হিসেবে আমলে নেওয়া হয়েছে।

এর আগে দুর্নীতি দমন কমিশন সমন্বিত জেলা কার্যালয় এই দম্পতির সম্পদের অনুসন্ধান শেষ করে। দুর্নীতি দমন কমিশন আইনের ২০০৪-এর ২৬ (১) ধারায় সোমা সাহার নামে থাকা সম্পদ বিবরণী চেয়ে নোটিশ জারি করা হয়। দুদকের আদেশের পর সোমা সাহা তার সম্পদ বিবরণী দাখিল করেন। সেই সম্পদ বিবরণী যাচাই করেন দুদক রাজশাহী সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক (এডি) আমির হোসাইন। তদন্ত শেষের পরে তিনি সোমা সাহার বিরুদ্ধে মামলার সুপারিশ করে কমিশনে পাঠান। কমিশন থেকে অনুমোদন আসার পর এই মামলাটি দায়ের করা হলো।

আরও পড়ুন: গৃহায়ণের প্রকৌশলী পরিমল কুরীর নামে দুদকের মামলা

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, জুন ৭, ২০২২
এসএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।