ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

এনায়েতপুরে যমুনার বাঁধে ফের ভাঙন, ১৮ বাড়ি বিলিন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৫ ঘণ্টা, জুন ১০, ২০২২
এনায়েতপুরে যমুনার বাঁধে ফের ভাঙন, ১৮ বাড়ি বিলিন

সিরাজগঞ্জ: যমুনায় অব্যাহত পানি বৃদ্ধির কারণে সিরাজগঞ্জের এনায়েতপুরের বাঁধ নির্মাণ প্রকল্প এলাকায় আবারও ভঙন শুরু হয়েছে। এতে কয়েক মুহুর্তেই ব্রাহ্মণগ্রাম এলাকার ১৮টি বসতবাড়ি বিলিন হয়ে গেছে।

শুক্রবার (১০ জুন) সকাল থেকে দুপুরের মধ্যে খুকনী ইউনিয়নের ব্রাহ্মনগ্রামের সাহেব আলী, হাসান, শুকুর আলী, ফারুক হোসেন নজরুল, পাষান আলী, ইলা খাতুন ও ইউসুফ আলীর বাড়িসহ ১৮টি বসতবাড়ি নদীতে বিলীন হয়ে গেছে। এছাড়া ভাঙনের হুমকিতে রয়েছে আরও অনেক বসতবাড়ি, শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠান।

স্থানীয় ইউপি সদস্য বাচ্চু সরকার বাংলানিউজকে বলেন, ব্রাহ্মনগ্রাম এলাকায় যেখানে বাঁধ নির্মাণ কাজ চলছিল, সেখানেই ব্যাপক ভাঙন শুরু হয়েছে। শুক্রবার সকাল থেকে দুপুর পর্যন্ত সময়ের মধ্যে ১৮টি বাড়িঘর নদীগর্ভে বিলিন হয়ে গেছে। এছাড়া ভাঙন আতঙ্কে রয়েছে আরও অনেক বসতভিটা, শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠানসহ বিভিন্ন স্থাপনা।

খুকনী ইউপি চেয়ারম্যান মুল্লুক চাঁন মিয়া বলেন, সকালে ভাঙনের খবর পেয়েছি। ভাঙনে বেশ কিছু বাড়িঘর নদীগর্ভে বিলিন হয়েছে। ভাঙন কবলিতদের তালিকা করে ইউএনও অফিসে পাঠানো হবে।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারি প্রকৌশলী রনজিৎ কুমার সরকার জানান, গত তিনদিন ধরে যমুনায় পানি বাড়ছে। এ কারণে যমুনার তীরে ভাঙন দেখা দিয়েছে। ব্রাহ্মনগ্রামে শুক্রবার সকালে ভাঙন শুরু হয়েছে। সেখানে বালি ভর্তি জিওব্যাগ ডাম্পিং করা হয়েছে। ইতিমধ্যে ভাঙন অনেকটা নিয়ন্ত্রণে এসেছে।

প্রসঙ্গত, যমুনার ভাঙন রোধে এনায়েতপুরের ব্রাহ্মণগ্রাম থেকে হাট পাঁচিল পর্যন্ত সাড়ে ৬ কিলোমিটার এলাকায় স্থায়ী বাঁধ নির্মাণ কাজ চলমান রয়েছে। সাড়ে ৬'শ কোটি টাকার একটি প্রকল্পের সবগুলো প্যাকেজেই স্লাবের ওপর জিওব্যাগ ফেলার কাজ চলছে। তার মধ্যে গত ২১ মে আরকান্দি, জালালপুরসহ বেশ কয়েকটি স্থানে ভাঙন শুরু হয়েছিল। জিওব্যাগ ডাম্পিং করে সেই ভাঙন নিয়ন্ত্রণ করে পাউবো।

বাংলাদেশ সময়: ২১০৪ ঘণ্টা, জুন ১০, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।