ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

জাতীয়

জনগণকে নিজ অধিকার আদায়ে সচেতন হতে হবে: সফিকুজ্জামান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৩ ঘণ্টা, জুন ১৩, ২০২২
জনগণকে নিজ অধিকার আদায়ে সচেতন হতে হবে: সফিকুজ্জামান

জনগণ নিজের অধিকার নিজেই যেন আদায় করে নিতে পারে সেভাবে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন হয়েছে বলে জানিয়েছেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান। জনগণকে নিজের অধিকার নিয়ে সচেতন হতেও আহ্বান জানিয়েছেন তিনি।

সোমবার (১৩ জুন) নসরুল হামিদ মিলনায়তনে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও ঢাকা রিপোর্টার্স ইউনিটির যৌথ উদ্যোগে ভোক্তা অধিকার নিয়ে সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

ভোক্তা অধিকারের মহাপরিচালক বলেন, আমাদের অভিযানগুলোর ফলে মানুষ সচেতন হচ্ছে। এক্ষেত্রে গণমাধ্যম সহায়ক ভূমিকা পালন করছে। মানুষ নিজের অধিকার নিজে আদায় করে নিতে পারলে আমাদের কাজ আরও সহজ হয়ে যাবে। মানুষকে সচেতনতা করতে গণমাধ্যম ছাড়াও বিশ্ববিদ্যালয় ও বিভিন্ন প্রতিষ্ঠানে আমরা সেমিনার করছি। সামনে টিভিসি বানানো হবে।

এ এইচ এম সফিকুজ্জামান বলেন, দ্রব্যমূল্যের দাম যেন ইচ্ছেমতো বাড়াতে না পারে সেটা নিয়ে কাজ করছি। জুতার দামে একটা স্টিকার বসিয়ে ১২০০ টাকার পণ্য যেন ২২০০ টাকা করতে না পারে সেজন্য অভিযান চলবে।

অবৈধ ডায়াগনস্টিক সেন্টারের বিরুদ্ধে কাজ করেছি। এখন বের হয়ে এসেছে ১৪ হাজার প্রতিষ্ঠান আছে। চিকিৎসার মান যে ভোক্তার স্বার্থ-বিরোধী সেটা নিয়ে কাজ চলছে বলে জানান মহাপরিচালক।

কারওয়ান বাজারের ৩ টাকার পাইকারি দরের লেবু কেন খুচরা বাজারে ৮ টাকা হয়ে যায় সেটা নিয়ে বাজার কমিটির সাথে কথা বলেও সমাধান হয়নি বলে সেমিনারে দাবি করেন ভোক্তা অধিকারের মহাপরিচালক। তিনি আরও বলেন, মিটিংয়ের সময় বাজার কমিটি বলে সাথেই আছে। কিন্তু পরবর্তীতে তারা ব্যবস্থা নিচ্ছে না। এরাই লাখ লাখ লিটার তেল মজুদ করেছে। এ অবস্থা থেকে পরিত্রাণের জন্যে সবার অংশগ্রহণ দরকার।

ওয়াসার পানি যেন ব্যবহার অযোগ্য না হয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সেটি নিয়ে কাজ করবে বলেও তিনি জানান।

অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক তৌহিদুল হক বলেন, দেশের প্রকৃত জনসংখ্যা কত আমরা জানি না। দেশে অনেক আইন আছে কিন্তু আইনের সুফলতার দিক থেকে সারাবিশ্বে বাংলাদেশ কততম তা কেউ জানে না।

এদেশে ম্যানেজ করে সব অবৈধ ও অ-নিয়মতান্ত্রিক কাজ করা যায় বলে অভিযোগ তোলেন ঢাবির এ অধ্যাপক।

ভোক্তাদের অনেকে অবিবেচক দাবি করে ঢাবি অধ্যাপক আরও বলেন, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কার্যক্রম ধীরে ধীরে এগুচ্ছে। যাকে কারাদণ্ড-অর্থদণ্ড দিয়ে আসলেন তারা কিছু মনে করছে না; ফলে সার্বিক দিক থেকে সফলতা আসছে না।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনস্থ। কিন্তু কারও অধীনে পরিচালিত হয়ে খুব বেশি সুবিধা হয় না। স্ব-নিয়ন্ত্রিত হতে হলে সঠিকভাবে কাজ করতে হবে বলে মন্তব্য করেন ঢাবি অধ্যাপক তৌহিদুল হক।

ঢাকা রিপোর্টার্স  ইউনিটির সভাপতি নজরুল ইসলাম মিঠু সেমিনারে সভাপতিত্ব করেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার। সেমিনারে আরও বক্তব্য দেন ঢাকা রিপোর্টার্স  ইউনিটির সাধারণ সম্পাদক নূরুল ইসলাম হাসিব। সমন্বয় করেন ঢাকা রিপোর্টার্স  ইউনিটির তথ্য প্রযুক্তি ও প্রশিক্ষণ সম্পাদক কামাল মোশারেফ। এছাড়াও উপস্থিত ছিলেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপপরিচালক বিকাশ চন্দ্র দাস, আফরোজা রহমান, সহকারী পরিচালক জান্নাতুল ফেরদাউস প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮২১ ঘণ্টা, ১৩ জুন, ২০২২
এনবি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।