ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

রাজশাহী থেকে যাত্রা শুরু করলো ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৮ ঘণ্টা, জুন ১৩, ২০২২
রাজশাহী থেকে যাত্রা শুরু করলো ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’

রাজশাহী: চাঁপাইনবাবগঞ্জের রহনপুর থেকে রাজশাহী হয়ে ঢাকা রুটে চলাচলকারী বিশেষ পার্সেল ট্রেন ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’ এর উদ্বোধন করা হয়েছে।

সোমবার (১৩ জুন) সন্ধ্যা সাড়ে ৭টায় রাজশাহী রেলওয়ে স্টেশনে ফিতা কেটে ও পতাকা উড়িয়ে ম্যাংগো স্পেশাল ট্রেনের উদ্বোধন করেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও রাজশাহী সিটির মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে খায়রুজ্জামান লিটন বলেন, সড়ক পথে মালামাল পরিবহন ঝুঁকিপূর্ণ ও ব্যয়বহুল, সেই হিসেবে ট্রেনে অত্যন্ত স্বল্প খরচে মালামাল নিয়ে যাওয়া যায়। এতে করে উৎপাদক ও ব্যবসায়ী সকলেই লাভবান হবেন। সে জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা রেলমন্ত্রীকে নির্দেশ দিয়েছিলেন। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী ম্যাংগো স্পেশাল ট্রেন চালু হয়েছে।

লিটন আরও বলেন, রাজশাহী কৃষিপ্রধান অঞ্চল। এ অঞ্চলের কৃষিপণ্য বছরব্যাপী পরিবহনে যদি কার্গো ট্রেন চালু করা সম্ভব হয়, তাহলে এ অঞ্চলের কৃষক ও ব্যবসায়ীরা লাভবান হবেন। এ ব্যাপারে আমি ঢাকায় সংশ্লিষ্টদের সাথে কথা বলবো।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন— রাজশাহী জেলা প্রশাসক মো. আব্দুল জলিল, জেলা পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন, রাজশাহী মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার।

বিশেষ এই ট্রেনে আম ছাড়াও লিচু, মৌসুমি ফল, ডিমসহ সব ধরনের কৃষিপণ্যও কম খরচে ঢাকায় নেওয়া যাবে। এ পরিবহনে চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকায় আম নিতে খরচ পড়বে ১ টাকা ৩১ পয়সা, রাজশাহী থেকে ১ টাকা ১৭ পয়সা। কুরিয়ার সার্ভিসে এক টন আম ঢাকায় নিতে খরচ পড়ে ২০ হাজার টাকা। আর ম্যাংগো স্পেশাল ট্রেনে ট্রেনে খরচ পড়বে মাত্র এক হাজার ১১৭ টাকা।

মোট ৮ ওয়াগানে ৩০০ মেট্রিক টনের অধিক আম পরিবহন করা যাবে ম্যাংগো স্পেশাল ট্রেনে। সপ্তাহে সাত দিনই এই বিশেষ ট্রেনটি চলাচল করবে। ট্রেনটি রহনপুর রেলস্টেশন থেকে বিকেল ৪টায় ছেড়ে রাত পৌনে ২টায় ঢাকার তেজগাঁও স্টেশনে পৌঁছাবে। পণ্য লোড-আনলোড করতে পথে ১১টি স্টেশনে যাত্রা বিরতি নেবে ম্যাংগো স্পেশাল ট্রেন। রহনপুর থেকে ট্রেনটি ছেড়ে পথে আমনুরা জংশন, চাঁপাইনবাবগঞ্জ, কাঁকনহাট, রাজশাহী, সরদহ রোড, আড়ানী, আব্দুলপুর, বঙ্গবন্ধু সেতু পশ্চিম, জয়দেবপুর ও ঢাকা বিমানবন্দর স্টেশনের পর তেজগাঁও গিয়ে থামবে।

প্রথম দিন চাঁপাইনবাবগঞ্জের রহনপুর রেলওয়ে স্টেশন থেকে ৭ হাজার কেজি এবং রাজশাহী থেকে প্রায় ১০ হাজার কেজি আম বুকিং হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

বাংলাদেশ সময়: ২১৩৫ ঘণ্টা, জুন ১৩, ২০২২
এসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।