ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

জাতীয়

বিএনপির মেরু বদলাতে সময় লাগবে না: মান্না

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৮ ঘণ্টা, জুন ১৭, ২০২২
বিএনপির মেরু বদলাতে সময় লাগবে না: মান্না

ঢাকা: সুযোগ পেলে বিএনপির মতো দলের উত্তর মেরু থেকে দক্ষিণ মেরুতে বদলে যেতে সময় লাগবে না বলে মন্তব্য করেছেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না।

শুক্রবার (১৭ জুন) জাতীয় প্রেসক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে সরকার এবং সাংবিধানিক ক্ষমতা কাঠামো পরিবর্তনের প্রয়োজনীয়তা শীর্ষক এক আলোচনা সভায় এ মন্তব্য করেন তিনি।

সভায় ক্ষমতাসীনদের চরম অসৎ ও বিএনপি তাদের কাছে নস্যি বলেও মন্তব্য করেন মান্না।

ইভিএম পদ্ধতিতে ভোট প্রসঙ্গে তিনি বলেন, এটি হচ্ছে একটি ছল-চাতুরীর কৌশল। আমেরিকায় এটি চলে। কারণ ওদের পেপারট্রেল আছে। আমাদের দেশে সেটি নেই। এসময় ইভিএম ম্যানিপুলেট করতে পারে, সারা পৃথিবী এ কথা জানে বলেও তিনি মন্তব্য করেন।

নাগরিক ঐক্যের সভাপতি আরও বলেন, আওয়ামী লীগ কথায়-কথায় বলে তারা আন্দোলন সংগ্রামের দল। তারা আন্দোলনের দল নয়, তারা আসলে আন্দোলন ভাঙার দল। সরকারের কাছে এখন একটাই কার্ড, সেটি হল পদ্মা সেতু।

আজকে শেখ হাসিনা বলছেন, পদ্মাসেতুকে ঘিরে নাশকতা হচ্ছে। তিন বাহিনীর প্রধানকে তিনি সতর্ক থাকতে বলেন। আমি বলব, নাশকতার আশঙ্কা যদি থাকে, তাহলে উদ্বোধনের এসব উৎসব বাদ দেন।

সভায় উপস্থিত ছিলেন গণ-সংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি। তিনি বলেন, শেখ হাসিনার কাছে যে এবসিলিউট ক্ষমতা কেন্দ্রীভূত হয়েছে সেটি পরিষ্কার। সাথে যোগ হয়েছে তাদের কিছু সুবিধাবাদী দালাল। যারা আওয়ামী লীগের চাইতেও বড় আওয়ামী লীগার। আজকে আমাদের শিক্ষিত সমাজও সচেতন নয়। ফলে, পুরো সিস্টেমের পরিবর্তন দরকার।

কুমিল্লা সিটি কর্পোরেশনের নির্বাচন সম্পর্কে সাকি বলেন, কুমিল্লার নির্বাচন দেখেই আগামী নির্বাচন সম্পর্কে ধারণা পাওয়া যাচ্ছে। শেখ হাসিনার জীবনের লক্ষ্যই হচ্ছে গদিতে থাকা। অতএব, এ অবস্থা থেকে মুক্ত করা দরকার। আর মুক্তির জন্য রাষ্ট্রব্যবস্থা বদলানো দরকার।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন সৈয়দ হাসিবউল্লাহ হোসেন। সভায় অতিথি বক্তা হিসেবে উপস্থিত ছিলেন রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক হাসনাত কাইয়ুম, ভাসানী ঐক্য পরিষদের আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু, গণ অধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নূর, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির নেতা সাইফুল হকসহ অন্যান্যরা।

সভায় পরে রাষ্ট্র সংস্কার আন্দোলনের অঙ্গ সংগঠন রাষ্ট্র সংস্কার যুব আন্দোলন আত্মপ্রকাশ করে।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, ১৭ জুন, ২০২২
এমকে/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।