ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আশ্রয়ণ প্রকল্প ছেড়ে ‘ঠিকানাহীন’ ৫১ পরিবার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫০ ঘণ্টা, জুন ১৮, ২০২২
আশ্রয়ণ প্রকল্প ছেড়ে ‘ঠিকানাহীন’ ৫১ পরিবার

হবিগঞ্জ: হবিগঞ্জের আজমিরীগঞ্জ উপজেলার কাকাইলছে এলাকায় কুশিয়ারা নদীর তীরে অবস্থিত আশ্রয়ণ প্রকল্পের ৫১টি ঘরে পানি ঢুকে গেছে। ফলে ঘরগুলোর বাসিন্দারা আশপাশের লোকজনের বাড়িতে আশ্রয় নিয়েছেন।

নদী থেকে প্রায় ১০০ ফুট দূরের এ ঘরগুলো তুলনামূলক নিচু স্থানে তৈরি করার কারণে অন্য ঘরবাড়িতে পানি না উঠলেও আশ্রয়ণ প্রকল্পটি দ্রুতই জলাবদ্ধ হয়ে পড়েছে বলে স্থানীয়রা জানিয়েছেন। এতে আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দাদের আসবাবপত্র ক্ষতিগ্রস্ত হয়েছে।

সরেজমিনে দেখা গেছে, কাকাইলছেও গ্রাম থেকে আশ্রয়ণ প্রকল্পে যাওয়ার প্রায় দেড়শ’ ফুট সড়কটি পানিতে তলিয়ে গেছে। এখন ৫১টি ঘরের ভেতরে হাটু পানি এবং উঠানে উড়– পরিমাণ পানি। বাসিন্দারা মালামাল নিয়ে অন্যত্র চলে যাচ্ছেন। কিছু জিনিসপত্র নষ্টও হয়েছে। ঘরের ভেতরে থাকা ঘুমানোর খাট পানিতেই রয়ে গেছে।

তারা জানান, কাকাইলছে ইউনিয়নের নিচু মাঠে আশ্রয়ণ প্রকল্পের ৫১টি ঘর নির্মাণ করা হয়েছে। মাঠটি কুশিয়ারা নদীর তীরে। বর্ষায় বেশি পানি হলে শুরুর দিকেই এ মাঠ তলিয়ে যায়। কয়েকদিন ধরে বৃষ্টিপাতে ঘরগুলোর চারদিকে পানি উঠতে থাকে। প্রতিদিনই প্রায় এক ফুট পানি বাড়ছিল। দুদিন হলো ঘরগুলোতেও পানি ঢুকেছে। তবুও  প্রশাসনের পক্ষ থেকে খবর নেওয়া হয়নি।

প্রকল্পের বাসিন্দা রেশমা আক্তার বাংলানিউজকে বলেন, আমাদের নিজেদের ঘর-বাড়ি না থাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘর দিয়েছেন। কিন্তু ঘরগুলো পানিতে তলিয়ে যাওয়ায় আমরা আমরা আবারও গৃহহীন হয়ে গেলাম। তিনি দ্রুত প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন।

এ বিষয়ে কথা বলতে দুপুর থেকে রাত পর্যন্ত কয়েকবার আজমিরীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুলতানা সালেহা সুমীর সরকারি মুঠোফোনে কল দিলেও তিনি সাড়া দেননি।

তবে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মোহাম্মদ আলী জানিয়েছেন, শনিবার আশ্রয়ণ প্রকল্পে গিয়ে তাদেরকে পুনর্বাসনের ব্যবস্থা করা হবে।  

বাংলাদেশ সময়: ১০৪৫ ঘণ্টা, জুন ১৮, ২০২২
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।