ঢাকা, বৃহস্পতিবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩০ মে ২০২৪, ২১ জিলকদ ১৪৪৫

জাতীয়

ফায়ার ফাইটারদের ছুটি দেওয়ার ক্ষেত্রে উদার হওয়ার নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৮ ঘণ্টা, জুন ২০, ২০২২
ফায়ার ফাইটারদের ছুটি দেওয়ার ক্ষেত্রে উদার হওয়ার নির্দেশ

ঢাকা: ফায়ার ফাইটারদের ছুটি দেয়ার ক্ষেত্রে উদার হওয়ার নির্দেশ দিয়েছেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন।

সোমবার (২০ জুন) সকালে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সদর দপ্তরে সব পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে আয়োজিত দরবার অনুষ্ঠানে এ নির্দেশ দেন।

মো. মাইন উদ্দিন বলেন, দেশের উন্নয়ন-অগ্রগতির সঙ্গে সঙ্গে অগ্নিনিরাপত্তায় যে বর্ধিত চ্যালেঞ্জ তৈরি হচ্ছে, তা মোকাবিলায় সবাইকে সঠিকভাবে নিজ নিজ দায়িত্ব পালন করতে হবে। প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী ২০৪১ সালের উন্নত বাংলাদেশ এবং জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণের সঙ্গে সঙ্গতিপূর্ণভাবেই ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সও একটি আধুনিক ও উন্নত বাহিনীতে পরিণত হবে।

পাশাপাশি দেশের উন্নয়ন-অগ্রগতির সঙ্গে অগ্নিনিরাপত্তা বিষয়ে যে বর্ধিত চ্যালেঞ্জ তৈরি হচ্ছে, তা মোকাবেলার লক্ষ্যে সঠিকভাবে দায়িত্ব পালনের ওপর গুরত্বারোপ করে তিনি বলেন, এ ক্ষেত্রে সবাইকে আন্তরিক থাকতে হবে। দায়িত্ব পালনের ব্যত্যয় হলে তা মেনে নেওয়া হবে না। আমি সবার ওয়েলফেয়ার যেমন দেখার চেষ্টা করবো, একই সঙ্গে নিজ দায়িত্ব পালনে অবহেলার প্রমাণ পেলে আমি সংশ্লিষ্ট কমকর্তা-কর্মচারীকে জবাবদিহির আওতায় আনতেও দ্বিধা করবো না। সবার সম্মিলিত চেষ্টায় এই বাহিনীর সুনাম উত্তরোত্তর বৃদ্ধি পাবে।

এ সময় অধিদপ্তরের কর্মকর্তাদের দৃষ্টি আকর্ষণ করে ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন কর্মচারীদের প্রাপ্যতা অনুযায়ী সব সুবিধা ও ছুটি প্রদানের ক্ষেত্রে তাদেরকে উদার হওয়ার পরামর্শ দেন।

এসময় উপস্থিত সবার উদ্দেশে তিনি বলেন, আইন অনুযায়ী আপনাদের প্রত্যাশিত সব বিষয়ে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আমাকে লিখে জানাতে পারবেন। যদি মনে হয় কোনো কারণে আপনার আবেদন আমার কাছে পৌঁছায় না তাহলে আমার ফোনে সরাসরি এসএমএস করে বা ফোন করে আমাকে তা জানাতে পারবেন। এই সুযোগ বাহিনীর সব সদস্যের জন্য উন্মুক্ত।

আইন অনুযায়ী ফায়ার ফাইটারদের  প্রত্যাশা পূরণের সক্রিয় উদ্যোগ গ্রহণ করা হবে বলেও তিনি জানান।

অনুষ্ঠানে সব স্তরের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। এছাড়া সব বিভাগের বিভাগীয় উপপরিচালকগণ এবং ঢাকার বিভিন্ন জোনের উপসহকারী পরিচালকরা নিজ নিজ কর্মস্থল থেকে অনলাইনে দরবার অনুষ্ঠানে যুক্ত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭২৭ ঘণ্টা, জুন ২০, ২০২২
এসজেএ/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।