ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালী করার দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৪ ঘণ্টা, জুন ২৮, ২০২২
তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালী করার দাবি

ঢাকা: তামাক নিয়ন্ত্রণ আইন অধিকতর শক্তিশালীকরণের দাবি জানিয়েছে অ্যান্টি টোব্যাকো মিডিয়া অ্যালায়েন্স (আত্মা)। পাশাপাশি জনস্বাস্থ্য সুরক্ষায় দ্রুত খসড়া সংশোধনীটি চূড়ান্ত করার আহ্বান জানিয়েছে তারা।

   

মঙ্গলবার (২৮ জুন) সকালে আত্মার ভার্চ্যুয়াল সভা থেকে এ দাবি করা হয়।

সভার শুরুতেই তামাক নিয়ন্ত্রণ আইন অধিকতর শক্তিশালীকরণের লক্ষ্যে খসড়া সংশোধনী প্রস্তুত করায় স্বাস্থ্য সেবা বিভাগ ও জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেলকে ধন্যবাদ জানানো হয়।

আত্মার সভা থেকে জানানো হয় খসড়া সংশোধনীতে বেশকিছু গুরুত্বপূর্ণ প্রস্তাব অন্তর্ভুক্ত করার পাশাপাশি কয়েকটি ধারা সংশোধনের উদ্যোগ নেওয়া হয়েছে। এগুলোর মধ্যে পাবলিক প্লেস ও পরিবহনে ধূমপান এলাকা রাখার বিধান বিলুপ্ত করা, বিক্রয়স্থলে তামাকপণ্য বা প্যাকেট বা মোড়ক দৃষ্টির আড়ালে রাখা, তামাক কোম্পানি নিজে বা অন্য কোনো প্রতিষ্ঠানের মাধ্যমে ‘সামাজিক দায়বদ্ধতা কর্মসূচি’ বা সিএসআর কার্যক্রমে অংশগ্রহণ না করা, ই-সিগারেট, ইলেক্ট্রনিক নিকোটিন ডেলিভারি সিস্টেম এবং হিটেড টোব্যাকো প্রোডাক্ট (এইচটিপি)-সহ সব ইমার্জিং তামাক পণ্য উৎপাদন, আমদানি ও বিক্রি নিষিদ্ধ করা, প্যাকেট, মোড়ক বা কৌটা ছাড়া খুচরা বা খোলা তামাকপণ্য বিক্রি নিষিদ্ধ করা এবং সচিত্র স্বাস্থ্য সতর্কবার্তা প্যাকেট, মোড়ক ও কৌটার অন্যূন শতকরা ৯০ ভাগ পরিমাণ জায়গা জুড়ে মুদ্রণ করা অন্যতম।

অনলাইন সভায় ৪১ সদস্যের উপস্থিতিতে আত্মার কো-কনভেনর নাদিরা কিরনের সঞ্চালনায় সংগঠনের কার্যক্রম এবং করণীয় বিষয়ে আলোকপাত করেন কো-কনভেনর মিজান চৌধুরী এবং প্রজ্ঞার হাসান শাহরিয়ার। বিশেষ আলোচনায় অংশ নেন চ্যানেল আই’র জ্যেষ্ঠ বার্তা সম্পাদক মীর মাসরুর জামান।

অতিথি আলোচক হিসেবে অংশ নেন ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডস (সিটিএফকে) বাংলাদেশের লিড পলিসি অ্যাডভাইজর মো. মোস্তাফিজুর রহমান এবং সিনিয়র পলিসি অ্যাডভাইজর মো. আতাউর রহমান, আত্মা’রর কনভেনর মর্তুজা হায়দার লিটন এবং সদস্য সচিব এবিএম জুবায়ের প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭১৪ ঘণ্টা, জুন ২৮, ২০২২
আরকেআর/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ