ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

জাতীয়

মসলায় ভেজাল, সিলেটে ৬ প্রতিষ্ঠানকে জরিমানা

  সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১০ ঘণ্টা, জুলাই ৩, ২০২২
মসলায় ভেজাল, সিলেটে ৬ প্রতিষ্ঠানকে জরিমানা

সিলেট: ঈদুল আযহা সমাগত। ফলে সরগরম হচ্ছে মসলার বাজার।

আর এই সুযোগকে কাজে লাগাতে মরিয়া অসাধু ব্যবসায়ীরা। অতিরিক্ত মুনাফার লোভে কতিপয় অসাধু ব্যবসায়ী মসলার দাম কয়েকগুণ বাড়িয়েছেন।  

রোবাবার (০৩ জুলাই) সিলেট নগরের কালীঘাট পাইকারি বাজারে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের অভিযানে ওঠে আসে এমন চিত্র।
 
এদিন দুপুর ১২টা থেকে পরিচালিত অভিযানে বিভিন্ন প্রতিষ্ঠানে গিয়ে দেখা যায়, ৫/৬শ’ টাকা দরে কেনা লবঙ্গ ১০৫০ থেকে ১০৭০ টাকা দরে বিক্রি হচ্ছে। এসব লবঙ্গের সঙ্গে গুড়া মিশ্রিত করে ক্রেতাদের প্রতারিত করা হচ্ছে।
 
এসময় দেখা যায়, বিপুল পরিমাণ মসলা বিক্রি হলেও কোনো দোকানেই মসলার মূল্য তালিকা প্রদর্শন করছে না। এতে করে সহজেই ভোক্তাদের কাছ থেকে বেশি দাম হাকিয়ে নিচ্ছে বিক্রতারা।
 
অভিযানে ভোক্তাদের প্রতারিত করা, মূল্য তালিকা না রাখা এবং অতিরিক্ত দামে মসলা বিক্রির অপরাধে ইনসাফ স্টোরকে ২ হাজার টাকা, রানা স্টোরকে ২ হাজার টাকা, আর এন ট্রেডার্সকে ২ হাজার টাকা এবং সুমন ব্রাদার্সকে আরও ৫ হাজার টাকা জরিমানা করা হয়।
 
এসময় পশুর চামড়ার ব্যবহ্রত শিল্প লবণের বাজারও তদারকি করা হয়। ৫৮ কেজি শিল্প লবণের বস্তা ৮৬০ টাকা ধরে বিক্রি করা এবং শিল্প লবণের মূল্য তালিকা বাধ্যতামূলকভাবে প্রদর্শনের নির্দেশ দেওয়া হয়।
 
এছাড়া সরকার নির্ধারিত সয়াবিন তেলের নতুন মূল্য বাস্তবায়নের জন্যও ব্যবসায়ীদের প্রতি নির্দেশ দেওয়া হয়। একই দিনে সিলেটের আলমপুর এলাকায় পাসপোর্ট অফিসের সামনে এক পৃষ্টা কাগজ প্রিন্ট দিতে ১০০ টাকা দাবি করায় আমির এন্টারপ্রাইজকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়।
 
পাসপোর্ট অফিসে সাধারণ মানুষের জরুরি প্রয়োজনের সুযোগ নিয়ে অনেক দিন ধরেই এ প্রতিষ্ঠানটি অতিরিক্ত মূল্য আদায়ের অভিযোগের প্রেক্ষিতে এ জরিমানা আরোপ ও আদায় করা হয়।
 
এসময় পাশ্ববর্তী জিসান হোটেলকে নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশের জন্য আরও ১ হাজার টাকা জরিমানা আরোপ করা হয়।
 
অভিযানে নেতৃত্ব দেন অধিদফতরের সহকারী পরিচালক মো. আমিরুল ইসলাম মাসুদ। অভিযানে সহায়তা করেন র‌্যাব-৯ এর একটি টিম ও সিলেট চেম্বার অব কমার্সের প্রতিনিধি।
 
বাংলাদেশ সময়: ২১০৯ ঘণ্টা, জুলাই ০৩, ২০২২
এনইউ/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।