ঢাকা, সোমবার, ৩১ শ্রাবণ ১৪২৯, ১৫ আগস্ট ২০২২, ১৬ মহররম ১৪৪৪

জাতীয়

গরু বাঁধার খুঁটি ভাড়া ১০০ টাকা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৮ ঘণ্টা, জুলাই ৭, ২০২২
গরু বাঁধার খুঁটি ভাড়া ১০০ টাকা

নীলফামারী: কোরবানির গরু বিক্রি হোক বা না হোক। খুঁটিতে গরু বাঁধলে গুণতে হবে ১‌০০ টাকা।

হাটের মধ্যে এক ধরনের সুবিধাবাদিরা এ সুবিধা হাসিল করছেন। এতে হাট ইজারাদার কিছু করছেন না। ফলে দূর-দূরান্ত থেকে গরু নিয়ে আসা লোকজন নানা বিড়ম্বণার সম্মুখীন হচ্ছেন।

নীলফামারী সদরেরর ঢেলাপীর হাট, শাখা মাছা হাট, বসুনিয়ার, নীলফামারী, মীরগঞ্জ, আমবাড়ী, বোড়াগাড়ী, টেংগনমারী, তারাগঞ্জ, রানীরবন্দর প্রভৃতি কোরবানির হাটে এ চিত্র মিলেছে। আগে থেকেই কিছু লোকজন গরু বাঁধার জন্য খুঁটি পুঁতে রাখেন। আর সেই খুঁটিতে গরু বাঁধলে ১০০ টাকা গুণতে হয় গরুর মালিককে। এটি তাদের মৌসুমী ব্যবসা বলে হাসি
তাচ্ছিল্যে এ টাকা আদায় করছেন।

হাটবাজার ঘুরে দেখা গেছে, কোনো গরুই গরু মালিকের হাতে নেই। এসব হাটে পৌঁছানোর আগেই গরুর দালাল গরুর দড়ি হাতে নিয়ে মালিক বনে যান। দর-দামে সেই গরু বিক্রি করে দিয়ে লাভের টাকা নিয়ে বাকি টাকা গরুর মালিককে দিয়ে দেন দালাল। এই দালাল চক্র খুব সংঘবদ্ধ। তাদের ছাড়া কারও পক্ষেই গরু কেনা সম্ভব নয় এসব হাটগুলোতে।

এসব দালাল সাংকেতিক ভাষায় কথাবার্তা বলে থাকেন। ফলে ক্রেতা বা বিক্রেতা কারও পক্ষেই দাম বোঝার উপায় থাকে না। হাট ইজারাদারা বা হাট তদারকিতে থাকা লোকজনের সামনেই এ ধরনের প্রতারণারা ঘটনা ঘটলেও কোনো ব্যবস্থা নেওয়া হচ্ছে না। কোরবানির হাটে শুধু খুঁটি নয়, খড়ের আঁটি, কিংবা উঁচু করা জায়গাও ভাড়ায় মেলে। এই উঁচু জায়গায় গরু রাখলে নাকি বড় দেখা যায় এবং সহজে ক্রেতাদের চোখে পড়ে।

বাংলাদেশ সময়: ১৬৫৭ ঘণ্টা, জুলাই ০৭, ২০২২
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa