ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

জাতীয়

গাজীপুর থেকে হঠাৎ যানজট উধাও

মো. রাজীব সরকার, স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৮ ঘণ্টা, জুলাই ১৯, ২০২২
গাজীপুর থেকে হঠাৎ যানজট উধাও

গাজীপুর: কয়েক দিন আগে গাজীপুরে ঢাকা-টাঙ্গাইল ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে প্রতিদিন লেগেই থাকতো যানজট। নিত্যদিন যানজটের ভোগান্তি পোহাতো মানুষ।

আর গত কয়েকদিন ধরে হঠাৎ করে গাজীপুর থেকে উধাও হয়ে গেল যানজট। এখন আর নেই সেই যানজটের ভোগান্তি।  

পুলিশ ও নগরবাসী জানায়, গাজীপুর সিটি করপোরেশনের চান্দনা চৌরাস্তা মোড়, শিববাড়ি, রাজবাড়ী রোড, জয়দেবপুর রেল ক্রসিং, কোনাবাড়ী এবং ঢাকা-ময়মনসিংহ সড়কের টঙ্গী থেকে চান্দনা চৌরাস্তা পর্যন্ত প্রায়ই লেগে থাকতো যানজট। এ যানজটে ভোগান্তি পোহাতে হতো প্রায় সব শ্রেণীর যাত্রীদের। আর যাত্রীরা যানজটে আটকা পড়ে থাকতো ঘণ্টার পর ঘণ্টা। এতে নষ্ট হতো সময় অযথা পুড়তো যানবাহনের জ্বালানি। মহাসড়কে অবাধে চলাচল করতো ব্যাটারিচালিত অটোরিকশা ও ইজিবাই। ঢাকা-টাঙ্গাইল ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক দুটি ছিল এসব যানবাহনের দখলে। এসব যানবাহন সড়ক-মহাসড়ক দাপিয়ে বেড়াতো। তিন চাকার এসব যানবাহন উল্টো পথে ও দ্রুত গতিতে চলাচল করে সৃষ্টি করতো যানজট। সড়কের বিভিন্ন পয়েন্টে জটলা বেঁধে থাকতো ব্যাটারিচালিত অটোরিকশা ও ইজিবাইক। এসব যানবাহনের কারণে প্রতিদিন গাজীপুরে বিভিন্ন এলাকায় লেগে থাকতো যানজট, ভোগান্তিতে পড়তো যাত্রীরা। আর হঠাৎ করেই গত কয়েকদিন ধরে যানজট উধাও হয়ে গেল গাজীপুর থেকে।  

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের তৎপরতায় এবং ওইসব যানবাহনের বিরুদ্ধে অভিযান পরিচালনা করায় যানজটের ভোগান্তি থেকে মানুষের মুক্তি মিলেছে। সড়ক মহাসড়ক থেকে উধাও হয়ে গেছে যানজট। এমন কাজের জন্য পুলিশ প্রশংসার দাবিদার মনে করছেন গাজীপুর নগরবাসী। নগরবাসী পুলিশকে ধন্যবাদ জানিয়ে এ অভিযান অব্যাহত রাখতে জোর দাবি জানান। বর্তমানে গাজীপুর মেট্রোপলিটন এলাকার কোথাও যানজট নেই। এখন যানজট মুক্ত গাজীপুর নগর। সড়ক-মহাসড়কের শৃঙ্খলা অনেকটাই ফিরে এসেছে।  

গত ১৩ জুলাই গাজীপুর মেট্রোপলিটন পুলিশের (জিএমপি) বর্তমান কমিশনার মোল্যা নজরুল ইসলাম যোগদান করেন। পরের দিন ১৪ জুলাই গাজীপুরের সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভা করেন। সভায় বক্তরা গাজীপুর মেট্রোপলিটন এলাকার বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন। এসব সমস্যা সমাধানে নিজের দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে সবার সহায়তা কামনা করেন জিএমপি কমিশনার। সভায় তিনি কথায় নয় কাজে বিশ্বাসী এমনটাই বলেন। তিন চাকার এসব যানবাহনের বিরুদ্ধে অভিযান চালিয়ে যানজটের দুর্ভোগ থেকে মানুষকে মুক্তি দিয়ে এটাই প্রমাণ করলেন তিনি, কথায় নয় কাজে বিশ্বাসী।  

হায়দার আলী নামে গাজীপুরের এক বাসিন্দা বলেন, অনেক কষ্ট সহ্য করা যায়। কিন্তু গরমে যানজটে আটকা থাকার কষ্টটা সহ্য হয় না। যানজটের কারণে জরুরি ভিত্তিতে কোনো রোগী নিয়ে হাসপাতালে যাওয়া যায় না। সময় মতো অফিসেও যাওয়া যায় না। ব্যাটারিচালিত তিন চাকার অটোরিকশা ও ইজিবাইক চলাচল বন্ধ করায় নগরের কোথাও যানজট নেই। নগরবাসী এখন যানজট মুক্ত। এই ধারাবাহিকতা চলতে থাকলে আমাদের আর যানজটে ভোগান্তি পোহাতে হবে না।  

হেলাল উদ্দিন নামে আরেকজন বলেন, কোনাবাড়ী থেকে গাজীপুর আদালতে যাওয়ার পথে মোড়ে মোড়ে যানজটে আটকা থেকে ভোগান্তিতে পড়তে হতো। এখন আর সেটা নেই। যানজটের কারণে কোথাও থামতে হয় না। গত কয়েকদিন ধরেই গাজীপুরে কোথাও যানজট দেখা যায়নি। মহাসড়কে তেমন ব্যাটারিচালিত অটোরিকশা ও ইজিবাইকও নেই। সেই সঙ্গে কোথাও যানজটও নেই।  

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার (ডিসি-ট্রাফিক) আব্দুল্লাহ আল মামুন বাংলানিউজকে বলেন, যানজট নিরসনে এবং মানুষের ভোগান্তি কমাতে পুলিশ কাজ করছে। মহাসড়ক থেকে ব্যাটারিচালিত রিকশা ও ইজিবাইক চলাচল বন্ধে অভিযান চালানো হচ্ছে। গত চার দিনে প্রায় এক হাজার অটোরিকশা ও ইজিবাইক আটক করা হয়েছে। সবার সহযোগিতা থাকলে মানুষের ভোগান্তি কমাতে এ অভিযান অব্যাহত থাকবে।

বাংলাদেশ সময়: ২০৪৮ ঘণ্টা, জুলাই ১৯, ২০২২ 
আরএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।