ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ইন্টারনেট নির্ভর শিক্ষায় কম দামে ব্যান্ডউইথ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৩ ঘণ্টা, জুলাই ২৮, ২০২২
ইন্টারনেট নির্ভর শিক্ষায় কম দামে ব্যান্ডউইথ

ঢাকা : শিক্ষার্থীদের সম্পূর্ণভাবে ইন্টারনেট নির্ভর শিক্ষা গ্রহণের সুযোগ সৃষ্টিতে সম্ভাব্য স্বল্প দামে ইন্টারনেট ব্যান্ডউইথ সরবরাহ করবে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) শিক্ষা বিষয়ক নেটওয়ার্ক বিডিরেনকে এ সুযোগ দেওয়া হবে।

বৃহস্পতিবার (২৮ জুলাই) ঢাকায় বিডিরেনের সঙ্গে এ সম্পর্কিত এক ভার্চ্যুয়াল সভায় এ আশ্বাস দেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। প্রধান অতিথি হিসেবে অংশ নেন তিনি।

ডাক ও টেলিযোগাযোগ সচিব মো. খলিলুর রহমানের সভাপতিত্বে সভায় ইউজিসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান প্রফেসর ড. দিল আফরোজা বেগম, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অতিরিক্ত সচিব  মো. মাহবুব-উল-আলম, বিটিসিএল’র ব্যবস্থাপনা পরিচালক ড. মো. রফিকুল মতিন, সাবমেরিন ক্যাবল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক একেএম হাবিবুর রহমান এবং বিডিরেন‘র সিইও মোহাম্মদ তাওরিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এ সময় শিক্ষার ডিজিটাল রূপান্তরের গুরুত্ব তুলে ধরে মন্ত্রী বলেন, ডিজিটাল শিক্ষা বিস্তারে ডিজিটাল নেটওয়ার্ক সম্প্রসারণের বিকল্প নেই। এ লক্ষ্যে ইতোপূর্বে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের  উদ্যোগে সারা দেশে ৫৮৭টি সরকারি কলেজ, বিশ্ববিদ্যালয় ও ট্রেনিং ইন্সটিটিউটে বিনামূল্যে উচ্চগতির ওয়াইফাই চালু করা হয়েছে। এছাড়াও বিটিআরসি‘র এসওএফ‘র অর্থায়নে টেলিযোগাযোগ অধিদপ্তর ৬৫০টি প্রাথমিক বিদ্যালয় ডিজিটাল শিক্ষা ব্যবস্থা বাস্তবায়ন করছে।

মোস্তাফা জব্বার বলেন, শিক্ষাকে শিক্ষার জায়গায় দেখতে হবে। প্রয়োজনে সিএসআর থেকে যোগ করে হলেও স্বল্প মূল্যে ব্যান্ডউইথ সরবরাহ করতে হবে, এটা আমাদের দায়িত্ব।

তিনি ইউজিসিকে আশ্বস্ত করে বলেন, শিক্ষার ডিজিটাল রূপান্তরে আপনাদের প্রচেষ্টা আমাদেরই প্রচেষ্টা বলে মনে করি। এই লক্ষ্যেই আমরা বিটিসিএল থেকে প্রতি এমবিবিএস ব্যান্ডউইথ ১৮০ টাকায় সরবরাহ করছি।

বিডিরেন’র চাহিদা অনুযায়ী স্বল্প দামে অতিরিক্ত ব্যান্ডউইথ সরবরাহের আশ্বাস ব্যক্ত করে মন্ত্রী বলেন, এ বিষয়ে আইনগত সব প্রক্রিয়া শেষ করে শিক্ষার জন্য সম্ভাব্য সর্বোচ্চ ছাড় দেওয়া হবে।

ডাক ও টেলিযোগাযোগ সচিব এ বিষয়ে প্রস্তাব পাঠানোর জন্য সংশ্লিষ্টদের পরামর্শ দেন। শিক্ষার ডিজিটাল রূপান্তরে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সহযোগিতা অব্যাহত থাকবে বলেও উল্লেখ করেন তিনি।

ইউজিসি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান প্রফেসর ড. দিল আফরোজা বেগম বলেন, শিক্ষার ডিজিটাল কনটেন্ট তৈরি, শ্রেণিকক্ষের লেকচার ইত্যাদি ডিজিটাল কনটেন্ট হিসেবে ওয়েবসাইটে দেওয়া হবে। মিশ্র শিক্ষা ব্যবস্থা চালুর ব্যাপারে গৃহীত উদ্যোগ বাস্তবায়নে ইউজিসি কাজ করছে বলেও তিনি উল্লেখ করেন।

বাংলাদেশ সময় : ১৮৫২ ঘণ্টা, ২৮ জুলাই, ২০২২
এমআইএইচ/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।