ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

জাপান থেকে ১২৮০টি গাড়ি নিয়ে জাহাজ এলো মোংলা বন্দরে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৪ ঘণ্টা, আগস্ট ৭, ২০২২
জাপান থেকে ১২৮০টি গাড়ি নিয়ে জাহাজ এলো মোংলা বন্দরে

বাগেরহাট: প্রথমবারের মত জাপান থেকে রেকর্ড সংখ্যক গাড়ি নিয়ে সরাসরি বাগেরহাটের মোংলা বন্দরে এসেছে মালয়েশিয়ান পতাকাবাহী জাহাজ ‘এম ভি মালয়েশিয়া স্টার’।  

রোববার (০৭ আগস্ট) সকালে ১ হাজার ২৮০টি রিকন্ডিশন্ড গাড়ি নিয়ে জাহাজটি মোংলা বন্দরের ৬ নম্বর জেটিতে নোঙর করেছে।

একসঙ্গে এত গাড়ি মোংলা বন্দরে আসার এটিই প্রথম রেকর্ড। এর আগে ৫শ থেকে ৭শ গাড়ি এসেছে মোংলায়। বেশিরভাগ ক্ষেত্রে জাহাজের কিছু গাড়ি চট্টগ্রাম বন্দরে নামিয়ে রেখে অবশিষ্ট গাড়ি নিয়ে মোংলা বন্দরে আসা হত।  

পদ্মা সেতু চালু হওয়ার কারণে আমদানিকারকরা এখন সরাসরি মোংলা বন্দর থেকে গাড়ি আমদানি করতে আগের তুলনায় বেশি উৎসাহিত হচ্ছে বলে দাবি মোংলা বন্দর কর্তৃপক্ষ।

এম ভি মালয়েশিয়া স্টার জাহাজের স্থানীয় শিপিং এজেন্ট এনসিয়েন্ট স্টিমশিপের খুলনার ব্যবস্থাপক মো. ওয়াহিদুজ্জামান বলেন, সকালে জাহাজটি নোঙর করেছে। ইতোমধ্যে জাহাজের গাড়ি খালাস শুরু করা হয়েছে। আশাকরি আগামীকালের মধ্যে সব গাড়ি খালাস করা সম্ভব হবে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার কমান্ডার শেখ ফখর উদ্দিন বলেন, এর আগে জাপান থেকে আসা গাড়ি ভর্তি জাহাজ প্রথমে চট্টগ্রাম বন্দরে আসত। সেখানে কিছু খালাস করে পরবর্তীতে মোংলা বন্দরে আসত। সে সময় ৫শ থেকে সর্বোচ্চ ৭শ গাড়ি একসঙ্গে আসত মোংলা বন্দরে। বর্তমানে পদ্মা সেতু চালু হওয়ায় আমদানিকারকরা সরাসরি মোংলা বন্দরে গাড়ি আমদানি করতে বেশি উৎসাহ বোধ করছে। কারণ মোংলা দিয়ে ঢাকায় গাড়ি পৌছানোর ব্যয় কম।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা বলেন, রাজধানী ঢাকা থেকে সড়ক পথে মোংলা বন্দরের দূরত্ব অন্যান্য বন্দর থেকে অপেক্ষাকৃত কম। পদ্মাসেতু চালু হওয়ায় মোংলা বন্দরের সাথে সড়ক পথে রাজধানীর যোগাযোগ ব্যবস্থা আরও বেশি সহজ হয়েছে। যার ফলে আমদানি-রপ্তানিকারকরা মোংলা বন্দর ব্যবহারে আগের তুলনায় অনেক বেশি আগ্রহ দেখাচ্ছেন। ফলে একবারে মোংলায় ১ হাজার ২৮০টি গাড়ি এসেছে। আশাকরি এই ধারাবাহিকতা বজায় থাকবে।
 
বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, আগস্ট ০৭, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।