ঢাকা, সোমবার, ১৮ আশ্বিন ১৪২৯, ০৩ অক্টোবর ২০২২, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

জাতীয়

দিনাজপুরে ঐতিহ্যবাহী পাতা খেলা অনুষ্ঠিত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৭ ঘণ্টা, আগস্ট ২০, ২০২২
দিনাজপুরে ঐতিহ্যবাহী পাতা খেলা অনুষ্ঠিত

দিনাজপুর: দিনাজপুর সদর উপজেলায় গ্রাম বাংলার ঐতিহ্যবাহী পাতা খেলা অনুষ্ঠিত হয়েছে। আধুনিকতার ভিড়ে হারিয়ে যাওয়া এই পাতা খেলার আয়োজন করায় খুশি দর্শকরা।


 
শুক্রবার (১৯ আগস্ট) বিকেলে উপজেলার ৪ নম্বর শেখপুরা ইউনিয়নের নিশ্চিন্তপুর নয়াপাড়া পাতা খেলা কমিটির আয়োজনে অনুষ্ঠিত হয় ঐতিহ্যবাহী এই খেলা।

আয়োজক কমিটি সূত্রে জানা যায়, ১০০ টাকা মাঠ ফি এই খেলায় অংশ নেন চার তান্ত্রিক। অংশ নেওয়া তান্ত্রিকরা হলেন- নিশ্চিন্তপুর এলাকার তান্ত্রিক রণি, একই এলাকার তান্ত্রিক দেওয়ান, চিরিরবন্দর উপজেলার তান্ত্রিক মুশফিক এবং সদর উপজেলার কাঁওগা এলাকার তান্ত্রিক সুকুমার। অন্যদিকে এসব তান্ত্রিক তাদের মন্ত্রবলে মাঠে মানুষরূপী পাতা হিসেবে ছিলেন তিন ব্যক্তি। তারা হলেন কাঁওগা এলাকার সাকিব ও রফিকুল এবং ভাটপাড়া এলাকার চঞ্চল। ঐতিহ্যবাহী এই খেলা দেখতে মাঠ জুড়ে উৎসুক জনতার ভিড় ছিল চোখের পড়ার মতো।

খেলায় নিজ নিজ দক্ষতা দেখিয়ে দর্শকদের মুগ্ধ করেন তান্ত্রিকরা। খেলায় প্রথম হয়ে দুটি হাঁস জিতে নেন দেওয়ান তান্ত্রিক। দ্বিতীয় স্থান অধিকারী রণি তান্ত্রিকে দেওয়া হয় একটি হাঁস এবং তৃতীয় স্থান অধিকারী তান্ত্রিক সুকুমারকে দেওয়া হয় ক্রেস্ট উপহার।

খেলায় দ্বিতীয় স্থান অধিকারী রণি তান্ত্রিক বলেন, এই খেলা আসলে মনসা পূজার পরপরই হয়ে থাকে। এই খেলা আমাদের গ্রাম বাংলার ঐতিহ্য। কয়েকজন মিলে মানুষরূপী পাতা টেনে নেওয়া হয় মন্ত্র বলে। এখানে বিজয়ী হলে পুরস্কৃত করা হয়।

মুশফিকের দলের তান্ত্রিক অনন্ত বলেন, এখানে বিজয়ী হওয়াটাই বড় কথা। এখানে তান্ত্রিকের মন্ত্রের শক্তি পরীক্ষা করা হয়। আমরা ১০ থেকে ১৫ বছর ধরে এই খেলা করছি। নিজের মন্ত্রের শক্তি যদি না থাকে তবে কীভাবে হয়। পুরস্কার বড় নয় জেতাই বড়।

বাংলাদেশ সময়: ২১০১ ঘণ্টা, আগস্ট ২০, ২০২২
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa