ঢাকা, শনিবার, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ জুন ২০২৪, ২৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

থানচিতে সীমান্ত সড়ক নির্মাণ কাজ পরিদর্শনে সেনাপ্রধান

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৭ ঘণ্টা, আগস্ট ২২, ২০২২
থানচিতে সীমান্ত সড়ক নির্মাণ কাজ পরিদর্শনে সেনাপ্রধান

বান্দরবান: বান্দরবানের থানচি উপজেলার সীমান্ত সড়কের নির্মাণ কাজ পরিদর্শন করেছেন সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।  

সীমান্ত সড়কগুলোর সার্বিক অবস্থা পরিদর্শনে রোববার (২১ আগস্ট) হেলিকপ্টারে করে ঢাকা থেকে থানচির বাকলাই সেনাবাহিনীর ক্যাম্পে পৌঁছান তিনি।

এসময়  তিনি সড়ক পরিদর্শন ও সেনাবাহিনীর কর্মকর্তাদের বিভিন্ন গুরুত্বপূর্ণ নির্দেশনা দেন।  

এসময় তার সঙ্গে ছিলেন সেনাবাহিনীর ৩৪ ইঞ্জিনিয়ার কোরের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো. মাসুদুর রহমান, সীমান্ত সড়ক প্রকল্প পরিচালক কর্নেল এ এন এম ফয়েজুর রহমান, ভারপ্রাপ্ত উপ-প্রকল্প পরিচালক মেজর সাঈদ মো. জাহিদুর রহমান, কোম্পানি অধিনায়ক, ৩ কনস্ট্রাকশন কোম্পানি, ১৬ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্যাটালিয়ন ও প্রকল্প কর্মকর্তা মেজর মোস্তফা কামালসহ সেনাবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা।

সংশ্লিষ্টরা জানান, এরই মধ্যে সড়কটির প্রায় ৬০ শতাংশ কাজ সমাপ্ত হয়েছে। শিগগিরই সড়কটির পুরো কাজ শেষ হবে। এরপর সড়কটি যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে। এতে পর্যটনশিল্পের প্রসারের পাশাপাশি সীমান্তের নিরাপত্তা বৃদ্ধি ও এলাকার আর্থ-সামাজিক ব্যবস্থার উন্নয়ন হবে।

১৬ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্যাটালিয়ন ও প্রকল্প কর্মকর্তা মেজর মোস্তফা কামাল বাংলানিউজকে জানান, সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৩৫০০ ফুট উচ্চতায় থানচি উপজেলায় সড়ক নির্মাণ করছে সেনাবাহিনী। নির্মাণ কাজ শেষ হলে সীমান্তের নিরাপত্তা বৃদ্ধির পাশাপাশি আর্থ-সামাজিক ব্যবস্থার উন্নয়ন হবে।  

থানচি উপজেলার বাকলাই, রেমাক্রী ও লিক্রি এলাকায় সেনাবাহিনীর তত্ত্বাবধানে নির্মিত হচ্ছে তিন পার্বত্য জেলার আন্তঃসংযোগ সড়ক। ৩১৭ কিলোমিটার সড়কের মধ্যে প্রথম পর্যায়ে রুমা, থানচি ও আলীকদম উপজেলার দুর্গম এলাকাগুলোতে নির্মিত হচ্ছে ৯২ কিলোমিটার সীমান্ত সড়ক। আন্তঃসংযোগ সড়কটির কাজ শেষ হলে উন্নয়ন হবে সীমান্ত নিরাপত্তা ব্যবস্থার। সেই সঙ্গে দুর্গম এলাকায় উৎপাদিত কৃষিপণ্য বাজারজাত করা সহজ হবে। ফলে পাল্টে যাবে স্থানীয়দের জীবনমান, যোগ করেন মেজর মোস্তফা কামাল।  

তিনি আরও জানান, ২০১৮ সালের জুন মাসে বাংলাদেশ সেনাবাহিনীর ৩৪ ব্রিগেড ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশনের সার্বিক তত্ত্বাবধানে তিন পার্বত্য জেলায় সীমান্ত সড়ক নির্মাণের কাজ শুরু করে সেনাবাহিনীর ১৬, ২০ ও ২৬ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্যাটালিয়ন। ২০২৪ সালে এ সড়কের প্রথম পর্যায়ের কাজ শেষ হবে বলে আশা করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৬৫৪ ঘণ্টা, আগস্ট ২২, ২০২২
এসআই


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।