ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

জোড়া থেকে আলাদা হওয়া মনি-মুক্তার জন্মদিন উদযাপন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০১ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২২
জোড়া থেকে আলাদা হওয়া মনি-মুক্তার জন্মদিন উদযাপন

দিনাজপুর: দেশের চিকিৎসা বিজ্ঞানে এক নতুন ইতিহাস সৃষ্টি হয় জোড়া লাগানো অবস্থায় জন্ম নেওয়া মনি-মুক্তাকে অস্ত্রপচারের আলাদা হওয়ার মাধ্যমে। ২০১০ সালের ০৮ ফেব্রুয়ারি রাজধানীর শিশু হাসপাতালে সফল অস্ত্রপচারের মাধ্যমে দিনাজপুরে জন্ম নেওয়া দুই শিশুকে আলাদা করে ফিরিয়ে দেওয়া হয় স্বাভাবিক জীবন।

সেই মনি-মুক্তা উদযাপন করল ১৪তম জন্মদিন।

সোমবার (২২ আগস্ট) কেক কেটে উদযাপন করা হয় শিশু মনি মুক্তার জন্মদিন। করোনার কারণে গত দুই বছর ঘরোয়া পরিবেশে হলেও এবার সহপাঠী, আত্মীয়-স্বজন ও গণমাধ্যম কর্মীদের উপস্থিতে জন্মদিন পালন করা হয়।

দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার প্রত্যন্ত পালপাড়া গ্রামে বেড়ে ওঠা মনি মুক্তা এখন সপ্তম শ্রেণির শিক্ষার্থী। এবার ১৪ বছরে পা দিয়েছে তারা। চিকিৎসক হয়ে মানুষের সেবা করতে চায় তারা। দুই সন্তানের জন্য দেশবাসীর কাছে দোয়া প্রার্থনা করেছেন বাবা মা।

২০০৯ সালের ২২শে আগস্ট পার্বতীপুর ল্যাম্ব হাসপাতালে জোড়া লাগানো অবস্থায় কৃষ্ণা রানীর গর্ভে জন্ম হয় মনি মুক্তার। পরে চিকিৎসকদের পরামর্শে ২০১০ সালের ৩০ জানুয়ারি ঢাকা শিশু হাসপাতালে ভর্তি করা হয় এই দুই বোনকে।

একই বছরের ০৮ ফেব্রুয়ারি বিশেষজ্ঞ চিকিৎসক ডা. এ আর খানের নেতৃত্বে সফল অস্ত্রপোচারের মাধ্যমে দুই বোনকে আলাদা করা হয়। আর তখন থেকেই তারা ফিরে পান স্বাভাবিক জীবন।

বাংলাদেশ সময়: ১৪৫৫ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২২
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।