ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

জাতীয়

পর্যায়ক্রমে ম্যানুয়াল দাখিলা বন্ধ করার নির্দেশ ভূমিমন্ত্রীর

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৭ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২২
পর্যায়ক্রমে ম্যানুয়াল দাখিলা বন্ধ করার নির্দেশ ভূমিমন্ত্রীর

ঢাকা: সারদেশে ভূমি উন্নয়ন কর ব্যবস্থায় পর্যায়ক্রমে ম্যানুয়াল দাখিলা দেওয়া সম্পূর্ণ বন্ধ করার উদ্যোগ নিতে নির্দেশ দিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। তিনি এজন্য ভূমি উন্নয়ন কর ব্যবস্থা বিধি-বিধানে প্রযোজ্য সংশোধনী আনার ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দেন।

 

বুধবার (২৪ আগস্ট) ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ২০২২-২৩ অর্থ বছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচির বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা (মাসিক) সভায় প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তাদের এ নির্দেশ দেন সাইফুজ্জামান চৌধুরী।  

ভূমিমন্ত্রী এসময় আশা প্রকাশ করেন যে, আগামী বছরের (২০২৩) জানুয়ারি মাস নাগাদ ভূমি উন্নয়ন কর ব্যবস্থায় সারাদেশে ম্যানুয়াল দাখিলা দেওয়া বন্ধ করে কেবল ডিজিটাল দাখিলা দেওয়ার ব্যবস্থা করা সম্ভব হলে ভূমি সংক্রান্ত দুর্নীতি উল্লেখযোগ্যভাবে কমে যাবে।  

এছাড়া, অধিকতর স্বচ্ছতা আনয়নে ও জাল-জালিয়াতি রোধে জমির খতিয়ানের সঙ্গে পার্সেল ম্যাপ সংযুক্ত করার ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন ভূমিমন্ত্রী। এজন্য সংশ্লিষ্ট প্রকল্প পরিচালককে ভূমি অটোমেশন প্রকল্পে ভৌগোলিক তথ্য ব্যবস্থা সংযুক্ত করার নির্দেশ দেন তিনি। পার্সেল ম্যাপ হচ্ছে অক্ষাংশ এবং দ্রাঘিমাংশ সংযুক্ত করে দাগ-ভিত্তিক ভূ-সম্পদ ম্যাপ।

সভায় ভূমি সচিব মো. মোস্তাফিজুর রহমান, ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতরের মহাপরিচালক মো. মোয়াজ্জেম হোসেন, ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) প্রদীপ কুমার দাসসহ ভূমি মন্ত্রণালয় ও আওতাভুক্ত দফতর/সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা ও প্রকল্প পরিচালকরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২২
এমআইএইচ/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।