ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জাতীয়

ডেপুটি স্পিকার হলেন শামসুল হক টুকু

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৬ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২২
ডেপুটি স্পিকার হলেন শামসুল হক টুকু

ঢাকা: জাতীয় সংসদের ডেপুটি স্পিকার হলেন সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু।

রোববার (২৮ আগস্ট) বিকেলে সংসদের অধিবেশনের শুরুতে পাবনা-১ আসনের সংসদ সদস্য শামসুল হক টুকুর ডেপুটি স্পিকার নির্বাচিত হন।

এ দিন বিকেল ৫টায় একাদশ জাতীয় সংসদের ১৯তম এবং ২০২২ সালের চতুর্থ অধিবেশন শুরু হয়। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্বে অধিবেশন শুরুর পর ডেপুটি স্পিকার হিসেবে সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকুর নাম প্রস্তাব করেন জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী।

ঢাকা-২ আসনে আওয়ামী লীগের সদস্য অ্যাডভোকেট কামরুল ইসলাম সেই প্রস্তাব সমর্থন করেন। এর পর বিধি অনুযায়ী স্পিকার নতুন ডেপুটি স্পিকার নির্বাচনের জন্য প্রস্তাবটি কণ্ঠভোটে দেন এবং তা পাস হয়। সংসদ সদস্যরা টেবিল চাপড়িয়ে নতুন ডেপুটি স্পিকার শামসুল হক টুকুকে অভিনন্দন জানান।

২০১৯ সালের ৩০ জানুয়ারি ফজলে রাব্বী মিয়া একাদশ জাতীয় সংসদের ডেপুটি স্পিকার নির্বাচিত হয়েছিলেন। দীর্ঘদিন চিকিৎসাধীন থাকা অবস্থায় গত ২৩ জুলাই যুক্তরাষ্ট্রে তিনি মারা যান। তার মৃত্যুতে ডেপুটি স্পিকারের পদ শূন্য হয়।

পাবনা-১ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য শামসুল হক টুকু ২০০৯, ২০১৪ এবং সবশেষ ২০১৮ সালের নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হন।

২০০৯-২০১৪ সাল পর্যন্ত আওয়ামী লীগ সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন শামসুল হক টুকু।

বাংলাদেশ সময়: ১৭২৪ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২২
এসকে/এমজেএফ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।