ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

পদ্মা সেতু-হানিফ ফ্লাইওভারের দুঃখ গুলিস্তানের যানজট

মহিউদ্দিন মাহমুদ, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২০ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২২
পদ্মা সেতু-হানিফ ফ্লাইওভারের দুঃখ গুলিস্তানের যানজট হানিফ ফ্লাইওভার হয়ে গুলিস্তানের যানজট। ছবি: ডিএইচ বাদল

ঢাকা: সম্প্রতি বরিশাল শহর থেকে প্রাইভেটকারে পদ্মা সেতু হয়ে মাত্র সাড়ে তিন ঘণ্টায় ঢাকার প্রবেশ মুখ ধোলাইপাড় আসেন কামরুল ইসলাম। কিন্তু সেখান থেকে হানিফ ফ্লাইওভার হয়ে গুলিস্তানের যানজট পার হতে সময় লেগেছে তার প্রায় দেড় ঘণ্টা।

কামরুল ইসলাম বলেন, ফ্লাইওভারে ওপর দীর্ঘ যানজটে গুলিস্তান টোল প্লাজা পার হতে তার দেড় ঘণ্টার বেশি সময় লাগে।

রাজধানীর রায়েরবাগের বাসিন্দা আব্দুর রহমান। তিনি এ পথে নিয়মিত যাতায়াত করেন।  হানিফ ফ্লাইওভার হয়ে গুলিস্তানের যানজট।  ছবি: ডিএইচ বাদলআব্দুর রহমান বলেন, গুলিস্তানের যানজট, এটা প্রায় প্রতিদিনের সমস্যা। তিনি গুলিস্তানের যানজটকে পদ্মা সেতু এবং হানিফ ফ্লাইওভারের দুঃখ বলেও মন্তব্য করেন।

গুলিস্তান টোল প্লাজার যানজট এতটাই দীর্ঘ হয় অনেক সময় এই যানজট হানিফ ফ্লাইওভারের ওপর দিয়ে যাত্রাবাড়ী পর্যন্ত চলে আসে বলেও জানান আব্দুর রহমান।

কামরুল ইসলাম এবং আব্দুর রহমানের মতো যারা যাত্রাবাড়ী-ডেমরা, ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক, পদ্মা সেতু হয়ে ধোলাইপাড় দিয়ে ঢাকায় প্রবেশ করা যাত্রী এবং আশপাশের এলাকা থেকে এ পথে নিয়মিত অফিস করা যাত্রীদের কাছে গুলিস্তানের যানজট এখন আতঙ্ক। পিক আওয়ারে হানিফ ফ্লাইওভারের ওপর প্রায়ই সৃষ্টি হয় কয়েক কিলোমিটার লম্বা যানজট।  হানিফ ফ্লাইওভার হয়ে গুলিস্তানের যানজট।  ছবি: ডিএইচ বাদলসরেজমিন পরিদর্শনে দেখা যায়, টোল সংগ্রহে ধীর গতি এবং হকার-দোকানদারদের মাধ্যমে গুলিস্তানের রাস্তাগুলোর একটি অংশ অবৈধভাবে দখল হয়ে যাওয়ায় দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। সবচেয়ে বড় সমস্যা রাস্তা-ফুটপাত দখল হয়ে যাওয়া।

গুলিস্তান এলাকা ঘুরে দেখা গেছে, হানিফ ফ্লাইওভার থেকে নামার পর আশপাশের রাস্তাগুলোর সব কয়টি ফুটপাত দখল করে রেখেছে একটি অসাধু চক্র। ফুটপাতে দোকানপাট বসানোর পাশাপাশি রাস্তার ওপরও কয়েক সারিতে পণ্যের পসরা সাজিয়ে বসেন হকাররা।

অবৈধ দখলে রাস্তা সরু হয়ে যাওয়ায় যান চলাচল মারাত্মকভাবে বাধাগ্রস্ত হচ্ছে। ফ্লাইওভার থেকে নেমে এই অল্প একটু সড়কে প্রতিবন্ধকতার কারণে গাড়িগুলোকে এই এলাকা ছেড়ে যেতে অনেক সময় ব্যয় করতে হয়। এর প্রভাব পড়তে থাকে হানিফ ফ্লাইওভারের ওপর। দীর্ঘ হতে থাকে পেছনের যানবাহনের সারি। টোল প্লাজায় টোল সংগ্রহে ধীর গতিও যানজটের জন্য দায়ী।  হানিফ ফ্লাইওভার হয়ে গুলিস্তানের যানজট।  ছবি: ডিএইচ বাদলএখানে যানজট সৃষ্টির অন্যতম আরেকটি কারণ হলো, গুলিস্তান ফ্লাইওভার থেকে নেমে বিভিন্ন কোম্পানির বাস টোল প্লাজা পার হয়ে যাত্রী তোলার জন্য রাস্তার ওপর দাঁড়িয়ে থাকে। রাস্তায় ঠাঁয় দাঁড়িয়ে থাকা এসব বাসের কারণে পেছনের গাড়িগুলো সামনে আসতে পারে না। ফলাফল দীর্ঘ যানজট!

হানিফ ফ্লাইওভার থেকে ঢাকা মেডিক্যাল ও পলাশীর দিকে নামার সময়ও রয়েছে জটিলতা। এ পথে ফ্লাইওভার নামার পরপরই তিনটি মোড় পার হতে হয়। ফলে পেছনে জমতে থাকে গাড়ি, সৃষ্টি হয় লম্বা যানজট।

এ পথে নিয়মিত চলাচল করা যাত্রীরা বলেন, যানজট কমাতে হাজার হাজার কোটি টাকা খরচ করে নির্মাণ করেছে হানিফ ফ্লাইওভার। দক্ষিণাঞ্চলের মানুষের ঢাকায় আসা সহজ করতে নির্মাণ করেছে পদ্মা সেতু। গুলিস্তানের যানজটের কারণে এসব অবকাঠামোর সুফল থেকে বঞ্চিত হচ্ছে মানুষ।  হানিফ ফ্লাইওভার হয়ে গুলিস্তানের যানজট।  ছবি: ডিএইচ বাদলটোল সংগ্রহে গতি বাড়ানোর পাশাপাশি গুলিস্তানের রাস্তা এবং ফুটপাতগুলোকে অবৈধ দখল মুক্ত করার দাবি জানান তারা।

এসব যাত্রীরা বলেন, একটি অসাধু সিন্ডিকেট অবৈধভাবে গুলিস্তানের রাস্তাগুলো দখল করে রেখেছে। হানিফ ফ্লাইওভার এবং পদ্মা সেতুর মতো দুটি গুরুত্বপূর্ণ ও ব্যয়বহুল প্রকল্পের সুফল পেতে জরুরি ভিত্তিতে টোল সংগ্রহে গতি আনা এবং রাস্তা অবৈধ দখল মুক্ত করা দরকার।

বাংলাদেশ সময়: ১৩১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০২২
এমইউএম/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।