ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আশ্বাসের পর্যায়েই আছে তিস্তার পানি বণ্টন: প্রতিমন্ত্রী

মহিউদ্দিন মাহমুদ, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০২২
আশ্বাসের পর্যায়েই আছে তিস্তার পানি বণ্টন: প্রতিমন্ত্রী

নয়াদিল্লি থেকে: বহুল প্রতিক্ষিত তিস্তার পানি বণ্টনের বিষয়টি এখনো আশ্বাসের পর্যায়েই রয়ে গেছে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

মঙ্গলবার (০৬ সেপ্টেম্বর) নয়াদিল্লির বাংলাদেশ হাউসে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।


এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, আমরা অ্যাশুরেন্সের জায়গাতেই আছি এখনো এবং আমরা বিশ্বাস করি যে তারা যে কমিটমেন্টটা (প্রতিশ্রুতি) দিয়েছেন দেরি হলেও এটা ডেলিভারড (বাস্তবায়ন) হবে।

সুরমা-কুশিয়ারা প্রকল্পের অধীনে কুশিয়ার নদী থেকে বাংলাদেশের ১৫৩ কিউসেক পানি নেওয়ার বিষয়ে বাংলাদেশের পানিসম্পদ মন্ত্রণালয় এবং ভারতের জলশক্তি মন্ত্রণালয়ের মধ্যে একটি সমঝোতা স্মারক সই হওয়ার কথা উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, ‘আশার কথা হচ্ছে যে আমাদের এই সফরে একটা বড় প্রাপ্তি আমরা অবশ্যই মনে করি যে কুশিয়ারার ১৫৩ কিউসেক পানি। ... এই পানিটার জন্য আমাদের কিছু দিয়ে যেতে হচ্ছে না। ’

কুশিয়ারা থেকে ১৫৩ কিউসেক পানি পাওয়ার ফলে অন্যান্য সুবিধার পাশাপাশি ৫ হাজার হেক্টর জমিতে চাষাবাদ করা যাবে বলে জানিয়েছে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম, ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মোহাম্মদ ইমরান।

মঙ্গলবার হায়দ্রাবাদ হাউসে নয়াদিল্লি সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যকার দ্বিপাক্ষিক বৈঠকের পর দুই দেশের মধ্যে ৭টি সমঝোতা স্মারক সই হয়।

বিকেলে দিল্লির রাষ্ট্রপতি ভবনে ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগে উপরাষ্ট্রপতির কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের উপ-রাষ্ট্রপতি জগদীপ ধনখারের সঙ্গে বৈঠক করেন।

সফরের দ্বিতীয় দিন সকালে দিল্লির রাষ্ট্রপতি ভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আনুষ্ঠানিক ভাবে উষ্ণ অভ্যর্থনা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তারপর প্রধানমন্ত্রী  ভারতের জাতির পিতা মহাত্মা গান্ধীর সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন সফররত বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর আগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইটে  চার দিনের রাষ্ট্রীয় সফরে সোমবার (০৫ সেপ্টেম্বর) নয়াদিল্লি আসেন প্রধানমন্ত্রী।

সফর শেষে আগামী ৮ সেপ্টেম্বর ঢাকায় ফিরবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশ সময়: ২১৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ০৬, ২০২২
এমইউএম/আরআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।