ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

হাজার লিটার ভেজাল দুধসহ আটক দুগ্ধ উৎপাদনকারী নেতা!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০১ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০২২
হাজার লিটার ভেজাল দুধসহ আটক দুগ্ধ উৎপাদনকারী নেতা!

সাতক্ষীরা: সাতক্ষীরার তালা দুগ্ধ উৎপাদনকারী সমবায় সমিতির সভাপতি প্রশান্ত কুমার ঘোষকে ৯৬০ কেজি ভেজাল দুধ ও ৩৫০ কেজি জেলিসহ আটক করা হয়েছে। তিনি উপজেলার জেয়ালা নলতার কালিপদ ঘোষের ছেলে।

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) দুপুর ১টার দিকে তাকে তার জেয়ালা নলতার বাড়ি থেকে আটক করে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের একটি টিম।

পরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে তালা উপজেলা সহকারী (ভূমি) কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রুহুল আমিন তাকে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড ও ৫ লাখ টাকা জরিমানা, অনাদায়ে আরও ছয় মাসের কারাদণ্ড দেন।

নলতা গ্রামের সমীর ঘোষ, খগেন ঘোষ, সামছুর রহমানসহ কয়েকজন জানান, ১৫ বছরেরও বেশি সময় ধরে প্রশান্ত কুমার ঘোষ ও তার সহযোগীরা মেশিনের সাহায্যে সোয়াবিন তেল দিয়ে কৃত্রিম ননী তৈরি করে নকল দুধ তৈরি করতেন। একইভাবে তারা ভারতীয় নিম্নমানের গুঁড়ো দুধে গ্লুকোজ মিশিয়ে ল্যাক্টোমিটারে ননীর মাত্রা ২৫ থেকে ২৮ দেখিয়ে বাজারজাত করতেন। এ কাজে তারা জেলি ব্যবহার করতেন। অপদ্রব্য মিশ্রিত এ দুধ তারা খুলনা ও সাতক্ষীরার বিভিন্ন মিষ্টি তৈরির কারখানায়, প্রাণ, ব্র্যাক ও মিল্কভিটায় বিক্রি করতেন। ওই সব প্রতিষ্ঠানের কতিপয় দুর্নীতিবাজ কর্মকর্তা ও কর্মচারী প্রশান্ত কুমার ঘোষ ও তার সহযোগীদের কাছ থেকে মোটা অংকের টাকা নিয়ে এ কাজের বৈধতা দিতেন।

স্থানীয়রা আরও জানান, মঙ্গলবার (৬ আগস্ট) দুপুর ১টার দিকে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক নাজমুল হাসান ও তালা উপজেলার স্যানিটারি  ও নিরাপদ খাদ্য পরিদর্শক শরিফ মো. আব্দুল মতিনের নেতৃত্বে জেলা স্যানিটারি পরিদর্শক রথীন্দ্রনাথ সরকার, জেলা নিরাপদ খাদ্য কর্মকর্তা মোখলেছুর রহমান ও তালা উপজেলার উপ-পরিদর্শক মনির তালা দুগ্ধ উৎপাদনকারী সমবায় সমিতির কেন্দ্রীয় কমিটি ও মিল্ক ভিটা সমবায় সমিতির তালা উপজেলা শাখার সভাপতি প্রশান্ত কুমার ঘোষের বাড়িতে অভিযান চালায়। এ সময় সেখান থেকে ৩৫০ কেজি জেলি ও  প্রতি ক্যানে ৪০ কেজি করে ভেজাল দুধভর্তি ২৮টি ক্যানসহ তাকে আটক করে।

তালা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবু জিহাদ ফকরুল আলম খান জানান, জরিমানার টাকা দিতে না পারায় প্রশান্ত কুমার ঘোষকে এক বছর জেল খাটতে হবে। তাকে জেলহাজতে পাঠানো হয়েছে।

বাংলাদেশ সময়: ১১০১ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০২২
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।