ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জাতীয়

অসম প্রতিযোগিতায় ‘চাপে’ বেসরকারি এয়ারলাইন্স

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২২
অসম প্রতিযোগিতায় ‘চাপে’ বেসরকারি এয়ারলাইন্স

ঢাকা: রাষ্ট্রীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিরুদ্ধে অসম প্রতিযোগিতা, বিভিন্ন ফি ও সারচার্জের কারণে নানাবিধ ‘চাপে’ থাকার অভিযোগ তুলেছে বেসরকারি এয়ারলাইন্সগুলোর সংগঠন এভিয়েশন অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (এওএবি)।

এই চাপে থাকার কারণে যাত্রী পরিবহন কমার পাশাপাশি রাজস্ব হারানো ও এ খাত নিয়ে শঙ্কা প্রকাশ করেছে বেসরকারি এয়ারলাইন্সগুলোর কর্ণধাররা।

বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) রাজধানীর ডেইলি স্টার ভবনে অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট অঞ্জন চৌধুরীর সভাপতিত্বে ‘এভিয়েশন ইন্ডাস্ট্রি ইন বাংলাদেশ: প্রসপেক্টস অ্যান্ড চ্যালেঞ্জেস’ শীর্ষক এক কর্মশালায় এ অভিযোগ তোলা হয়।

বক্তারা বলেন, বর্তমানে দেশের এভিয়েশন খাত কঠিন সময় অতিবাহিত করছে। প্রায় দুই বছর করোনার অভিঘাতের ফলে সৃষ্ট ক্ষতি এখনও এয়ারলাইন্সগুলো কাটিয়ে উঠতে পারেনি। এরই মধ্যে জেট ফুয়েলের দাম প্রতি মাসেই বৃদ্ধি পাচ্ছে। ফলে এয়ারলাইন্স ও হেলিকপ্টার পরিচালনাকারী প্রতিষ্ঠানগুলোর পরিচালন ব্যয়ও অধিক হারে বেড়ে গেছে। এছাড়া অসম প্রতিযোগিতা, কাস্টমস জটিলতা, সিভিল এভিয়েশন নির্ধারিত উচ্চহারে বিভিন্ন ফি ও সারচার্জের ফলে এ খাতের উদ্যোক্তাদের মহাসংকটে ফেলেছে।

বক্তারা আরও বলেন, এ খাতের উদ্যোক্তারা সেবার মান উন্নত করতে সর্বাত্মক চেষ্টা করছে। কিন্তু খাত সংশ্লিষ্ট সরকারের বিভিন্ন মন্ত্রণালয় যেমন বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়সহ বিভিন্ন সংস্থাগুলোরও আন্তরিক হতে হবে। নীতি সহায়তার মাধ্যমে বিদ্যমান সমস্যাগুলোকে দ্রুত সমাধান করতে হবে। তাহলেই দেশের এভিয়েশন খাত বিশ্বের এভিয়েশন খাতে একটি শক্ত অবস্থান তৈরি করতে পারবে।

ডোমেস্টিক রুটের ভাড়া নিয়ে সংগঠনের সেক্রেটারি জেনারেল এবং নভো এয়ারের ব্যবস্থাপনা পরিচালক মফিজুর রহমান বলেন, আমরা ২০১৩ সালে যখন বেসলাইন ফেয়ার ছিল গড়ে ৭ হাজার ৪০০ টাকা, তা এখন এখানে ৬১ ভাগ কমেছে। ভাড়া এখন হয়েছে ৩ হাজার ৭০০ টাকা।

তিনি বলেন, পৃথিবীর সব দেশে ডলারের দাম বাড়লো, তেলের দাম বাড়লো, সব জায়গায় ভাড়া বাড়লো, কিন্তু আমরা ২০১৩ সাল থেকে ৬১ ভাগ কমে এয়ারলাইন্স চালাচ্ছি। এটা কেন হচ্ছে? যেখানে আমাদের ভাড়া সমন্বয় করার কথা ছিল সেখানে আমরা উল্টো ট্রেন্ডে যাচ্ছি।

তিনি আরও বলেন, বিমান ডোমেস্টিক রুটে লস দিয়ে অপারেট করে। যেহেতু বিমান লস দিতো, এ কারণে বোর্ড মিটিংয়ে ২০০৭ সালে সিদ্ধান্ত হলো বিমান ডোমেস্টিকে অপারেট করবে না। কিন্তু ২০১৫ সালে আবার বিমান এলো। কিন্তু সেই ট্রেন্ড পরিবর্তন হয়নি। এখন আমার যে কস্ট অব অপারেশন তার অনেক নিচে আমাকে সিট বিক্রি করতে হচ্ছে। ন্যাশনাল কেরিয়ার সরকার থেকে সাপোর্ট পাচ্ছে। আমরা বেসরকারি এয়ারলাইন্স কি টিকে থাকবো? সাময়িক হয়তো থাকবো কিন্তু দীর্ঘ মেয়াদে আমরা থাকবো না। এর আগে যেমন আটটি এয়ারলাইন্স বন্ধ হয়ে গেছে আমাদেরটাও বন্ধ হয়ে যাবে।

কর্মশালায় জানানো হয়, বর্তমানে অভ্যন্তরীণ বাজারের দেশি এয়ারলাইন্সগুলোর মধ্যে নভো ও ইউএসবাংলার রয়েছে ৮০ ভাগ ক্যাপাসিটি। আর বাকী ২০ ভাগ ক্যাপাসিটি বিমানের।

মফিজুর রহমান বলেন, আমরা যখন দেখলাম বিমান প্রতি যাত্রীতে ২ হাজার টাকা লস দিয়ে ডোমেস্টিক অপারেট করছে; তখন আমরা প্রতিমন্ত্রীকে বললাম, এভাবে তো আমাদের পক্ষে করা সম্ভব না। আমরা প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প উপদেষ্টাকে বললাম, তিনি এটা প্রতিমন্ত্রীকে নিয়ে সমাধান করতে বললেন। আমরা একটি বৈঠকে বসলাম সেখানে বিমানের এমডিও ছিলেন। সেখানে সিদ্ধান্ত হলো ভাড়া সমন্বয় করার। কিন্তু সেটা বিমান শোনেনি।

তিনি বলেন, যখন এ বছর জানুয়ারি থেকে তেলের দাম বাড়া শুরু করলো, আমরা আমাদের মতো ফেয়ার বাড়ালাম। তেলের দাম কমলে ভাড়াও কমবে। আমরাও বিমানের মতো সিস্টার কনসার্নের কাছ থেকে টাকা নিয়ে চলছি। জানি না কতদিন চলতে পারবো।

ইউএস বাংলার প্রধান নির্বাহী লুৎফর রহমান বলেন, এখানে প্রফিটটা ক্যালকুলেট করা হয় দুভাবে। একটি রুট বেসড আরেকটি নেটওয়ার্ক বেসড। বিমান বলে তারা নেটওয়ার্কের ওপর তাদের লাভ ক্যালকুলেশন করে। তারা আন্ডার কাট ফেয়ার দিয়ে প্যাসেঞ্জার নিয়ে যাচ্ছে। আমরা সমস্যায় পড়ছি। আমরা যাত্রী পাচ্ছি না।

বর্তমানে দেশে বিমান ছাড়াও দুটি বেসরকারি এয়ারলাইন্স ইউএস বাংলা ও নভো এয়ার ফ্লাইট পরিচালনা করছে। এর মধ্যে নভো এয়ারের কার্যক্রম মূলত অভ্যন্তরীণ। ইউএস বাংলা দেশের ভেতরের ৭ গন্তব্যের পাশাপাশি ১১টি আন্তর্জাতিক রুটেও ফ্লাইট পরিচালনা করে।

বাংলাদেশ সময়: ২১১২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২২
এমআইএইচ/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।