ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

খুলনায় মহসেন জুট মিলের শ্রমিকদের অনশন

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২২
খুলনায় মহসেন জুট মিলের শ্রমিকদের অনশন

খুলনা: খুলনা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে অনশন কর্মসূচি পালন করেছেন শিরোমনি শিল্প এলাকার মহসেন জুট মিলের শ্রমিকরা।

রোববার (১৮ সেপ্টেম্বর) দুপুরে শ্রমিক-কর্মচারীদের চূড়ান্ত পাওনা পরিশোধের দাবিতে মহসেন জুট মিলের সাধারণ শ্রমিক কর্মচারী ও বীর মুক্তিযোদ্ধা শ্রমিকদের উদ্যোগে এ অনশন কর্মসূচি পালিত হয়।

কর্মসূচিতে সভাপতিত্ব করেন বেসরকারি পাট, সুতা বস্ত্রকল শ্রমিক কর্মচারী ফেডারেশনের সভাপতি শেখ আমজাদ হোসেন। সংগঠনের প্রচার সম্পাদক সাইফুল্লাহ তারেকের পরিচালায় বক্তৃতা করেন সাধারণ সম্পাদক গোলাম রসুল খান, সেকেন্দার আলী, লিয়াকত মুন্সি, আমির মুন্সি, আইনউদ্দিন প্রমুখ।

কর্মসূচিতে শ্রমিক নেতারা বলেন, মহসেন জুট মিলের মালিক এই মিল দেখিয়ে ব্যাংক থেকে কোটি কোটি টাকা ঋণ নিয়েছেন। এরপর টাকা অন্যখাতে ব্যয় করেছেন। কিন্তু শ্রমিকরা তাদের গ্র্যাচুইটি, প্রভিডেন্ড ফান্ড ও মজুরির জন্য দীর্ঘ ৯ বছর ধরে রাস্তায় রাস্তায় ঘুরছে। শ্রমিকের পাওনা পরিশোধ না করেই মিল থেকে ইতোমধ্যে রাতের আঁধারে মালামাল বের করেছে। বর্তমানেও মালামাল বের করা হচ্ছে। জেলা প্রশাসকের কার্যালয়ের সিদ্ধান্ত অমান্য করে কর্তৃপক্ষ এ কাজ করছে।  

তারা বলেন, সরকারি জুট মিল বন্ধ করার কিছুদিন পর সরকার শ্রমিকদের পাওনাদি একসঙ্গে পরিশোধ করেছে, অথচ বছরের পর বছর বেসরকারি জুট মিল মালিকরা তাদের কারখানা বন্ধ ও শ্রমিকের চূড়ান্ত পাওনা পরিশোধ না করেও বহাল তবিয়তে রয়েছে। এ অবস্থায় অতিদ্রুত মহসেন জুট মিল সহ সব বেসরকারি জুট মিলের শ্রমিকদের চূড়ান্ত পাওনা পরিশোধের বিষয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন তারা।  

এছাড়া শ্রমিকদের নায্য দাবি আদায়ের লক্ষ্যে আগামী শুক্রবার (২৩ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৪টায় ফুলবাড়ীগেটে শ্রমিক জনসভা ও জনসভা শেষে খুলনা যশোর মহাসড়কের ফুলবাড়ীগেটে থালা-বাটি হাতে নিয়ে ভূখা মিছিল কর্মসূচি ঘোষণা করা হয় এবং ওই কর্মসূচি থেকে রাজপথ-রেলপথ অবরোধসহ আরও কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে বলেও জানান শ্রমিক নেতারা।  

পরে বীর মুক্তিযোদ্ধা ইজ্ঞিল কাজী শরবত পান করিয়ে শ্রমিকদের অনশন ভঙ্গ করান। এ সময় তিনি শ্রমিকদের দাবি পূরণে সংশ্লিষ্ট মহলকে উদ্যোগ নেওয়ার জোর দাবি জানান। অনশন কর্মসূচি শেষে খুলনা জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দেন শ্রমিক নেতারা।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২২
এমআরএম/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।