ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

এসএসসি পরীক্ষা দিচ্ছেন ইউপি সদস্য আছিয়া

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২২
এসএসসি পরীক্ষা দিচ্ছেন ইউপি সদস্য আছিয়া

রাজশাহী: রাজশাহীর বাগমারা উপজেলার চানপাড়া আদর্শ বালিকা উচ্চবিদ্যালয় কেন্দ্রে চলছে এসএসসি ও সমমানের পরীক্ষা। সেখানে কিশোর বয়সী শিক্ষার্থীদের সঙ্গে পরীক্ষা দিচ্ছেন আছিয়া বিবি।

তার বয়স ৩৬, কিন্তু লেখাপড়ার ব্যাপারে হাল ছাড়েননি।  

বয়সকে তুচ্ছ করে এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছেন আছিয়া বিবি। তার বাড়ি রাজশাহীর বাগমারা উপজেলার কোয়ালীপাড়া গ্রামে। তিনি যোগীপাড়া ইউনিয়ন পরিষদের সংরক্ষিত ১ নম্বর ওয়ার্ডের সদস্য।

আছিয়া বিবি গত ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিচ্ছেন। তিনি এসএসসি ভোকেশানাল পরীক্ষা দিচ্ছেন বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীন রাজশাহীর বাগমারার ভবানীগঞ্জ কারিগরি ম্যানেজমেন্ট স্কুল ও কলেজ থেকে।

পরীক্ষা শেষে আছিয়া বিবি জানান, তার বিয়ে হয়েছে প্রায় ২০ বছর আগে। বিয়ের পর বন্ধ হয়ে যায় লেখাপড়া। বিয়ের আগে ভটখালী বালিকা বিদ্যালয়ে সপ্তম শ্রেণি পর্যন্ত লেখাপড়া করেছিলেন। তবে লেখাপড়া শেখার ইচ্ছেটা মরেনি কখনো। তার একমাত্র মেয়ের বিয়ে হয়েছে। তিনি ভালোভাবেই পরীক্ষা দিচ্ছেন। পরীক্ষার আগে প্রস্তুতি ভালো ছিল।  

তিনি বলেন, আমি আমার যোগ্যতা প্রমাণ করতে চাই। পাস করলে আমি আরও পড়তে চাই। জনসেবার পাশাপাশি পড়ালেখাটাকেও আমি এক ধরনের সেবা মনে করি।

রাজশাহীর বাগমারা ভবানীগঞ্জ কারিগরি ও ব্যবস্থাপনা কলেজের অধ্যক্ষ আতাউর রহমান বলেন, ভালোভাবেই পরীক্ষা হচ্ছে। ইউপি সদস্য হওয়ায় আছিয়া বিবি নিয়মিত ক্লাসে থাকতে পারেননি। তবে পরীক্ষা ভালো করছেন বলে শিক্ষকদের জানিয়েছেন। তার এই গল্প অনেক স্বল্পশিক্ষিতকে নারীকে অনুপ্রেরণা জোগাবে বলেও উল্লেখ করেন কলেজ অধ্যক্ষ।

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২২
এসএস/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।