ঢাকা, সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

বিশ্ব নদী দিবসে নড়াই নদীর দখল-দূষণ পরিদর্শন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২২
বিশ্ব নদী দিবসে নড়াই নদীর দখল-দূষণ পরিদর্শন

ঢাকা: বিশ্ব নদী দিবস ২০২২ উপলক্ষে ‘আমাদের সামষ্টিক জীবনে নদীর প্রভাব’ প্রতিপাদ্য নিয়ে নড়াই নদী পরিদর্শন করেছে নোঙর বাংলাদেশ।

শনিবার (২৪ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর মেরাদীয়া খেয়াঘাট থেকে নড়াই নদীর ৫ কিলোমিটার পর্যন্ত দখল-দূষণ পরিদর্শনের শুরুতে নদীর উভয় তীরের গ্রামবাসীর প্রতি নদী ও প্রাণ প্রকৃতি সংরক্ষণে এগিয়ে আসতে অনুরোধ করে মাইকিং করা হয়।

রাজধানীর বনশ্রী এলাকার মেরাদীয়া খেয়া ঘাট খেকে কায়েতপড়া হাট পর্যন্ত ক্রেতা-বিক্রেতাদের মধ্যে নদীর গুরুত্ব তুলে ধরেন নোঙর বাংলাদেশ-এর সভাপতি সুমন শামস। র‌্যালী শেষে কায়েতপড়া বাজার লঞ্চঘাটে বিশ্ব নদী দিবস উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা মাহবুবুর রহমান, পরিবেশবিদ রাজী উদ্দিন আহমেদ ইজেল, পরিবেশ ও নদী রক্ষা উন্নয়ন ফাউন্ডেশনের চেয়ারম্যান এইচ এম সুমন, কসমস স্পোর্টিং ক্লাবে চেয়ারম্যান দ্বীন ইসলাম, রাজনীতিবিদ ওমর ফারুক, প্রকৃতি প্রেমিক জনাব শেখ মিজান। এছাড়া সভায় আরও উপস্থিত ছিলেন দেশের বিশিষ্ট পরিবেশবিদ, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের নেতা-কর্মীরা।  

নোঙর বাংলাদেশ কেন্দ্রীয় কমিটির সদস্য ফজলে সানির সঞ্চালনায় সভার সভাপতি ছিলেন নোঙর বাংলাদেশ- নড়াই নদী ইউনিটের আহ্বায়ক রিপন শামস।

১৯৮০ সাল থেকে প্রতিবছর সেপ্টেম্বর মাসের শেষ রোববার বিশ্ব নদী দিবস হিসেবে পালন করতে শুরু করে ব্রিটিশ কলম্বিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি। এরপর ২০০৫ সাল থেকে জাতিসংঘের বিভিন্ন সহযোগী সংস্থা দিবসটি পালন করছে। বিশ্ব নদী দিবসের প্রতিপাদ্য দেশ অনুযায়ী ঠিক করা হয়। ২০০৫ সালে থেকে জাতিসংঘ দিবসটি অনুসমর্থন করে।

বাংলাদেশ সময়: ১৯০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২২
এইচএমএস/এসএ


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।