ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জাতীয়

বিমানের লন্ডন স্টেশনের সাবেক কর্মকর্তার বিরুদ্ধে মামলা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২২
বিমানের লন্ডন স্টেশনের সাবেক কর্মকর্তার বিরুদ্ধে মামলা

ঢাকা: ক্ষমতা অপব্যবহার করে বিমানের প্রায় ১ কোটি টাকা ক্ষতিসাধনের দায়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেডের লন্ডন স্টেশনের সাবেক কান্ট্রি ম্যানেজার আখতার উদ্দিন আহমেদের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার (২৬ সেপ্টেম্বর) দুদকের প্রধান কার্যালয়ের উপপরিচালক মোহাম্মদ সিরাজুল হক বাদী হয়ে ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারাসহ দণ্ডবিধির ৪০৯ ধারায় মামলাটি দায়ের করেন।

জানা যায়, আখতার উদ্দিন আহমেদ বিমানের লন্ডন স্টেশনে কান্ট্রি ম্যানেজার হিসেবে কর্মরত থাকাকালে (১৯৯৩-১৯৯৮) বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সিটি অফিসের জন্য অফিস ইকুইপমেন্ট ও টেলিফোন সিস্টেমের জন্য ত্রৈমাসিক ২,১২৫.০৪ পাউন্ড স্টারলিং ভাড়ার ভিত্তিতে ৩টি কোম্পানির সঙ্গে লিজ চুক্তি ছিল, যার মেয়াদ ছিল ফেব্রুয়ারি ২০০১ পর্যন্ত। কিন্তু তিনি এবি সার্ভিসেস এর পক্ষে কেভিন লুইসের মাধ্যমে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রধান কার্যালয়ের অনুমোদন ছাড়াই বিরাজমান সকল চুক্তি অবসান করে নতুন চুক্তি স্বাক্ষর করেন।

নতুন চুক্তিতে ত্রৈমাসিক ভাড়া ২,১২৫.০৪ ইউকে পাউন্ডের স্থলে ১০,৫০৬.২৩ ইউকে পাউন্ড করা হয়েছে এবং ব্যাংক হিসাব খাত থেকে সরাসরি ডেবিট পদ্ধতিতে ভাড়া পরিশোধের শর্ত অন্তর্ভুক্ত করা হয়, যা পূর্বের চুক্তিতে ছিল না।

পরবর্তীতে আখতার উদ্দিন আহমেদ বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রধান কার্যালয়ের অনুমোদন না নিয়ে আইনজীবীর মাধ্যমে কেবিন লুইসের বিরুদ্ধে মামলা করেন এবং ওই চুক্তির অধীনে ভাড়া দেওয়া বন্ধ রাখেন। কিন্তু চুক্তি পত্রে আখতার উদ্দিন আহমেদের স্বাক্ষর থাকায় সকল পক্ষের সম্মতিতে সেন্টার ফর ডিসপুট রিসলিউশনের মাধ্যমে প্রতি ত্রৈমাসিক ৭.১৫৬.০০ ইউকে পাউন্ড ভাড়া পরিশোধ নিষ্পত্তি হয়।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেডের প্রধান কার্যালয়ের অনুমোদন বহির্ভূত চুক্তিপত্রের ভিত্তিতে এপ্রিল ২০০৪ পর্যন্ত লিজ রেন্ট বাবদ বিমানকে ১,২০,৭৪৪ ইউকে পাউন্ড সমপরিমাণ ৯৬ লাখ ৫৯ হাজার ৪৪০ টাকা পরিশোধ করা হয়েছে। তাই বিমানের প্রায় ১ কোটি টাকা ক্ষতি সাধনে তার বিরুদ্ধে সোমবার মামলাটি দায়ের করা হয়।

বাংলাদেশ সময়: ১৮০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২২
এসএমএকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।