ঢাকা, রবিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৯, ০৪ ডিসেম্বর ২০২২, ০৯ জমাদিউল আউয়াল ১৪৪৪

জাতীয়

‘ছাত্রলীগের কর্মকাণ্ড শিক্ষা প্রতিষ্ঠানের সুষ্ঠু কার্যক্রমের অন্তরায়’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৮ ঘণ্টা, অক্টোবর ২, ২০২২
‘ছাত্রলীগের কর্মকাণ্ড শিক্ষা প্রতিষ্ঠানের সুষ্ঠু কার্যক্রমের অন্তরায়’

ঢাকা: সম্প্রতি ইডেন মহিলা কলেজে ছাত্রলীগের অভ্যন্তরীণ সাংঘর্ষিক অবস্থার ঘটনায় তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করে এবং জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি ও সাধারণ ছাত্রীদের নিরাপত্তা ও মর্যাদা ক্ষুণ্ণের প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদ।  

ছাত্রলীগের কর্মকাণ্ড শিক্ষা প্রতিষ্ঠানের সুষ্ঠু কার্যক্রমের অন্তরায় বলেও উল্লেখ করা হয় পরিষদের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম এবং সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত বিবৃতিতে।

শনিবার (১ অক্টোবর) গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে বলা হয়, আমরা গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি যে- সম্প্রতি ইডেন মহিলা কলেজের ছাত্রলীগের আভ্যন্তরীণ সাংঘর্ষিক অবস্থানের কারণে ছাত্ররাজনীতির কলুষিত নগ্ন রূপটি সবার সামনে উন্মোচিত হল। এ ঘটনায় বাংলাদেশ মহিলা পরিষদ তীব্র নিন্দা ও ক্ষোভ  প্রকাশ করছে।

বিবৃতিতে উল্লেখ করা হয়, গণমাধ্যমে প্রকাশিত বিভিন্ন সংবাদে দেখা যাচ্ছে ইডেন মহিলা কলেজে ছাত্র সংগঠনের ক্ষমতার ব্যবহার এ পরিস্থিতির সৃষ্টি করেছে। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের মতো এখানেও ছাত্র সংগঠনের অভ্যন্তরীণ কোন্দল, চাঁদাবাজি, আসন বাণিজ্য, প্রযুক্তির অপব্যবহার সাধারণ ছাত্রীদের অবস্থান সংকটময় করে তুলছে। এর সঙ্গে যুক্ত হয়েছে সমাজে প্রচলিত নারীর প্রতি নেতিবাচক দৃষ্টিভঙ্গির প্রকাশ যা একই সঙ্গে নারীর শিক্ষার সুযোগ গ্রহণের ক্ষেত্রে নেতিবাচক প্রভাব তৈরির সম্ভাবনা সৃষ্টি করে।

বিবৃতিতে আরও উল্লেখ করা হয়, ছাত্রলীগের দাপটের কারণে আজ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার পরিবেশ বিঘ্নিত হচ্ছে। শিক্ষার্থীরা নানান ধরনের হয়রানির শিকার হচ্ছেন, বিশেষত নারী শিক্ষার্থীরা নিরাপত্তা হীনতার শিকার হচ্ছেন। সাম্প্রতিক সময়ে ছাত্রলীগের কর্মকাণ্ড সব শিক্ষা প্রতিষ্ঠানের সুষ্ঠু প্রশাসনিক কার্যক্রমের অন্তরায় হয়ে উঠছে। এ ধরনের  পরিস্থিতি বন্ধ করার জন্য শিক্ষা মন্ত্রণালয়ের জরুরি পদক্ষেপ নেওয়া প্রয়োজন।

বিবৃতিতে বলা হয়, আমরা বিস্ময় ও ক্ষোভের সঙ্গে লক্ষ্য করছি ইডেন কলেজের ছাত্রলীগের নেতাদের বিরুদ্ধে এখন পর্যন্ত উত্থাপিত অভিযোগ ও পরিস্থিতির গুরুত্ব কলেজ কর্তৃপক্ষ, শিক্ষা মন্ত্রণালয় বা সরকারি দল বিবেচনায় নিচ্ছেন না। বাংলাদেশ মহিলা পরিষদ এ সামগ্রিক নেতিবাচক পরিস্থিতি থেকে উত্তরণের জন্য শিক্ষা মন্ত্রণালয়কে যথার্থ পদক্ষেপ গ্রহণের জোর দাবি জানাচ্ছে। একইসঙ্গে দেশে যাতে সুস্থ ধারার ছাত্র রাজনীতির চর্চা গড়ে উঠে সেজন্য সংশ্লিষ্টদের মনোযোগ আকর্ষণ করছে।

এছাড়া ইডেন মহিলা কলেজের ছাত্রলীগের কতিপয় নেতার বিরুদ্ধে তাদেরই সহকর্মীরা এবং সাধারণ শিক্ষার্থীরা যেসব গুরুতর অভিযোগ উত্থাপন করেছেন, তার যথার্থ তদন্তসাপেক্ষে দোষীদের শাস্তি নিশ্চিত করাসহ প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে নারীর প্রতি সহিংসতার অভিযোগ ডিজিটাল নিরাপত্তা আইনের আওতায় আনার দাবি জানায় মহিলা পরিষদ। এ এসব কারণে উদ্ভূত সামগ্রিক নেতিবাচক পরিস্থিতি উত্তরণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আরও তৎপরতার সঙ্গে ব্যবস্থা নেওয়ার মাধ্যমে ইডেন কলেজের সুষ্ঠু শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনা ও সাধারণ ছাত্রীদের মর্যাদা রক্ষা ও নিরাপত্তার দাবিও জানায় সংগঠনটি।

বাংলাদেশ সময়: ০৯৪৭ ঘণ্টা, অক্টোবর ০২, ২০২২
এইচএমএস/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa