ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

থাইল্যান্ডে শেখ রাসেল দিবস উদযাপন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৩ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২২
থাইল্যান্ডে শেখ রাসেল দিবস উদযাপন

ঢাকা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৯তম জন্মবার্ষিকী পালন করেছে ব্যাংককের বাংলাদেশ দূতাবাস।

মঙ্গলবার (১৮ অক্টোবর) অনুষ্ঠানের শুরুতে থাইল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুল হাই শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তার পরিবারের অন্যান্য শহীদ সদস্য ও শহীদ বীর মুক্তিযোদ্ধাদের আত্মার শান্তি কামনা এবং দেশের অব্যাহত শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন দূতাবাসের প্রথম সচিব (শ্রম)  ফাহাদ পারভেজ বসুনীয়া।

দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন যথাক্রমে দূতাবাসের মিনিস্টার (রাজনৈতিক) ও মিশন উপ-প্রধান মালেকা পারভীন, এনডিসি ও মিনিস্টার (কনস্যুলার) আহমেদ তারিক সুমীন। অনুষ্ঠানে শেখ রাসেলের উপর নির্মিত একটি প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়।

অনুষ্ঠানে দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারী, প্রবাসী বাংলাদেশি কমিউনিটির সদস্য ও এশিয়ান ইন্সটিটিউট অব টেকনোলজিতে (এআইটি) অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

আলোচনা অনুষ্ঠানে রাষ্ট্রদূত আব্দুল হাই তার বক্তব্যে বলেন, বঙ্গবন্ধু পরিবারের সব সদস্যই সাধারণ জীবনযাপন করতেন এবং শেখ রাসেলের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। প্রধানমন্ত্রীর ছেলে হলেও রাষ্ট্রীয় প্রটোকল ছাড়া তিনি সাধারণ ছাত্রের মতোই স্কুলে যেতেন।  

রাষ্ট্রদূত আরও বলেন, শেখ রাসেলের মতো নিষ্পাপ শিশুকে নির্মমভাবে হত্যা জাতি হিসেবে আমাদের জন্য লজ্জাকর।  

রাষ্ট্রদূত তার বক্তব্যে উল্লেখ করেন, এ ধরনের নির্মম হত্যাকাণ্ড শুধু বাঙালির ইতিহাসে নয়, বিশ্বের ইতিহাসে বিরল। শেখ রাসেলের মতো কোনো শিশুই যেন আর কখনো নির্মমতার শিকার না হয়; বাংলাদেশসহ সারা বিশ্বে শিশুরা যেন নিরাপদে থাকে। বিশ্বের প্রতিটি শিশুর জন্য এ পৃথিবী নির্মল আবাসস্থল হয়ে উঠবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন দূতাবাসের কাউন্সিলর (রাজনৈতিক) নির্ঝর অধিকারী।

বাংলাদেশ সময়: ২০৫৯ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২২
টিআর/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।