ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নড়াইলে চিত্রা নদীতে নৌকাবাইচ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০১ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২২
নড়াইলে চিত্রা নদীতে নৌকাবাইচ

নড়াইল: নড়াইলে বিশ্ব বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ৯৮তম জন্মবার্ষিকী উপলক্ষে চিত্রা নদীতে নৌকাবাইচ অনুষ্ঠিত হয়েছে।

বাইচে যশোর, খুলনা, মাগুরা, পাবনা ও নড়াইলের মোট ২০টি নৌকা অংশ নেয়।

এর মধ্যে পুরুষের ১৭টি ও তিনটি নারী দলের নৌকা। এছাড়া জেলা প্রশাসনের আমন্ত্রণে দুইটি ময়ূরপঙ্খী নৌকা এসেছে দর্শনার্থীদের আনন্দ দেওয়ার জন্য।

শনিবার (২২ অক্টোবর) বিকেল ৩টার দিকে নড়াইলের পুরাতন ফেরিঘাট থেকে নৌকাবাইচের উদ্বোধন করেন খুলনা বিভাগীয় কমিশনার মো. জিল্লুর রহমান চৌধূরী। গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী এই বাইচ দেখতে আশেপাশের জেলাসহ স্থানীয়দের পদভারে মুখরিত চিত্রা নদীর দুইপাড় জনস্রোতে পরিণত হয়।

জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ হাবিবুর রহমানর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগ সভাপতি অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস, পুলিশ সুপার (এসপি) মোসা. সাদিরা খাতুন, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও সাধারণ সম্পাদক নিজামউদ্দিন খান নিলু, নড়াইল পৌর মেয়র আঞ্জুমানারা বেগম, এস এম সুলতান ফাউন্ডেশনের সদস্য সচীব আশিকুর রহমান মিকু প্রমুখ।

নড়াইল পুরাতন ফেরিঘাটের রাসেল সেতু হতে শুরু হয়ে মাছিমদিয়ার এস এম সুলতান সেতু পর্যন্ত ৩ কিলোমিটার বাইচে অংশ নেয় কালাই নৌকা ১৫টি, টালাইয়ের পাঁচটি নৌকা। মোট পাঁচটি টানে বাইচ শেষ হয়।

প্রতিযোগিতায় প্রথম পুরস্কার মোটরসাইকেল, দ্বিতীয় পুরস্কার ফ্রিজ, তৃতীয় পুরস্কার টেলিভিশন। এছাড়া অংশগ্রহকারীদের জন্য ছিল সৌজন্য পুরস্কার।  

এদিকে, বাইচকে ঘিরে জমিদারবাড়ির বাধাঘাট, চরের ঘাট আর পঙ্কবিলা ঘাটে মেলা বসে। মেলায় নানা ধরনের নাগরদোলা, চরকি আর পসরা নিয়ে বসেছিল আগত দর্শকদের জন্য। নারী-পুরুষ ও শিশু-বৃদ্ধের আগমনে এ নৌকাবাইচ যেন পরিণত হয় মিলন মেলায়।  

আয়োজকরা জানান, সুলতান সব সময় গ্রামীণ বাংলার সাংস্কৃতিকে লালন পালন করতেন। আর তার সেই আজীবনের লালিত স্বপ্নকে ধরে রাখতেই প্রতিবছর নৌকাবাইচ প্রতিযোগিতার আয়োজন করা হয়।

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২২
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।