ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

পাবনায় শেষ হলো উদ্যোক্তামেলা, ৪০ লাখ টাকার পণ্য বিক্রি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯ ঘণ্টা, নভেম্বর ৪, ২০২২
পাবনায় শেষ হলো উদ্যোক্তামেলা, ৪০ লাখ টাকার পণ্য বিক্রি

পাবনা: পাবনায় অনলাইন ভিত্তিক ক্ষুদ্র ব্যবসায়ীদের উদ্যোগে আট দিনব্যাপী উদ্যোক্তামেলা সফলভাবে শেষ হয়েছে। অলইন ওয়ান প্লাটফরম (একের ভিতর সব) নামক সংগঠনের উদ্যোগে দ্বিতীয় বারেরমত এ মেলার আয়োজন করা হয়।

বিনোদন প্রিয় দর্শনার্থী ও ক্রেতা সমাগমে মুখরিত ছিল মেলা প্রাঙ্গণ। বিগত বছরের চাইতে এই বছরে বেচা বিক্রি বেশ ভালো হয়েছে। সরকারি পৃষ্ঠপোষকতা পেলে আরও বড় পরিসরে মেলার করার কথা জানালেন আয়োজকরা।

জেলা ও জেলার বাইরের প্রায় অর্ধশত প্রতিষ্ঠিত অনলাইন ভিত্তিক একক ক্ষুদ্র ব্যবসায়ী অংশ নিয়েছে এ মেলায়। মেলাতে নিত্য প্রয়োজনীয় পণ্য সামগ্রী ছাড়াও, প্রকৃতিপ্রেমী ক্রেতাদের জন্য ছিল বনসাই গাছ। এছাড়াও হাতে তৈরি খাদ্য, গার্মেন্ট সামগ্রী, দেশের বিভিন্ন প্রান্ত থেকে সংগৃহীত কুটির শিল্পের সামাহার স্থান পেয়েছে মেলার স্টোলগুলোতে। ঘরে বসে না থেকে নিজেদের প্রচেষ্টায় স্বাবলম্বী হওয়ার এক অনন্য মাধ্যমের নাম অনলাইন ওয়ান প্লাটফরম। করোনাকালীন ঘরবন্দী বেকার নারী ও পুরুষদের নিয়ে এই সংগঠনের যাত্রা শুরু। অনলাইন এর মাধ্যমে বিভিন্ন নিত্য প্রয়োজনীয় সামগ্রী ক্রেতাদের কাছে পৌঁছে দেওয়ার মাধ্যমে এই ব্যবসায়িক যাত্রা শুরু হয়।

প্রথম পর্যায়ে জেলার ৪৬ জন তরুণ উদ্যোক্তাদের নিয়ে একটি অনলাইন পেজ খুলে নিজেরাই সদস্য হয়ে এর কার্যক্রম শুরু করেন। সময়ের সঙ্গে সঙ্গে এখন তাদের সদস্য সংখ্যা শতাধিক ছাড়িয়েছে। আর বর্তমানে গ্রাহক সংখ্যা প্রায় ৫০ হাজার ও বেশি। মেলাতে অংশগ্রহণ করা বেশিরভাগ স্টল নিয়েছেন তরুণ নারী উদ্যোক্তারা। পাশাপাশি তাদের সঙ্গে রয়েছেন পুরুষ সদস্যরাও।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত চলেছে মেলার কার্যক্রম। এবারের মেলাতে ৫০টি স্টলে তরুণ উদ্যোক্তারা তাদের পণ্যসামগ্রী নিয়ে উপস্থিত হয়েছেন। মেলাতে দৃষ্টিনন্দন স্টলের মধ্যে রয়েছে প্রকৃতি প্রেমীদের জন্য বনসাই, চাঁপাই থেকে আসা দড়ির তৈরির বিভিন্ন সামগ্রী, সিলেটের চা, পাবনার ঘি, সুন্দর বনের মধু, ঢাকার জামদানি শাড়ি, হাতে তৈরি পিঠাসহ হাতের কাজের পোষাক নিয়ে এই মেলাতে অংশগ্রহণ করেছেন তারা।

অনলাইন পেজের প্রচার ও প্রসারের লক্ষ্যে সাধারণ ক্রেতাদের মাঝে নিজের পণ্যসামগ্রীর পরিচয় ঘটিয়ে দেওয়ার লক্ষ্যেই এই মেলার আয়োজন। চলতি মাসের ২৮ তারিখ থেকে শুরু হওয়া মেলা শেষ হয়েছে ৪ নভেম্বর শুক্রবার। প্রতিদিন মেলা মঞ্চে স্থানীয় সাংস্কৃতিক কর্মীদের পরিবেশনায় অনুষ্ঠিত হয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

বাংলাদেশ সময়: ২০১৭ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।