ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

এনসিটিবিতে ব্রেইল সেন্টার করা হবে: শিক্ষামন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৫ ঘণ্টা, নভেম্বর ৭, ২০২২
এনসিটিবিতে ব্রেইল সেন্টার করা হবে: শিক্ষামন্ত্রী

ঢাকা: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডে (এনসিটিবি) একটি ব্রেইল সেন্টার স্থাপন করার উদ্যোগ নেওয়া হবে।

তিনি বলেন, অংক ও বিজ্ঞান শিক্ষায় এখনও ব্রেইল সিস্টেমে কিছু সমস্যা রয়ে গেছে।

সরকার এ সমস্যা সমাধানে চেষ্টা করবে। নতুন শিক্ষাক্রম অনুযায়ী নবম ও দশম শ্রেণিতে গ্রুপ ভিত্তিক বিভাজন থাকবে না। সে ক্ষেত্রে দৃষ্টি প্রতিবন্ধীদেরও অবশ্যই অংক ও বিজ্ঞান পড়তে হবে।

শিক্ষামন্ত্রী সোমবার (৭ নভেম্বর) রাজধানীর সেগুন বাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে কৃষ্টি-প্রতিবন্ধী মানুষের জীবন যাত্রা কেন্দ্রের আয়োজনে প্রমিত বাংলা ব্রেইল নির্দেশিকার প্রয়োজনীয়তা ও আমাদের করণীয় শীর্ষক মতবিনিময় সভায় অংশ নেন। সেখানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা সকলেই হয়ত কোনো না কোনো কাজ করতে পারি না। শুধু মাত্র যারা দেখতে পায় না তাদেরকে আমরা অন্য দৃষ্টিতে দেখি। যা মোটেই কাম্য নয়।

অনুষ্ঠানে উপস্থিত থেকে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল বলেন, প্রতিবন্ধীদের করুণা করার প্রয়োজন নেই। তাদের সুযোগ দিলেই তারা অনেক দূর এগিয়ে যাবে।

কৃষ্টির সভাপতি সাবরিনা সুলতানার সভাপতিত্বে মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন এনসিটিবির চেয়ারম্যান প্রফেসর মো. ফরহাদুল ইসলাম, ব্রেইল বিশেষজ্ঞ, বিশেষ ও সমন্বিত শিক্ষাকার্যক্রমের শিক্ষকবৃন্দ।

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, নভেম্বর ৭, ২০২২
এমআইএইচ/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।