ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

৩ লাখ পিস নকল ওষুধসহ গ্রেফতার ১ 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৫ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২২
৩ লাখ পিস নকল ওষুধসহ গ্রেফতার ১ 

ঢাকা: রাজধানীর মতিঝিল এলাকা থেকে ভেজাল ওষুধ তৈরি ও বাজারজাতকারী মো. ইকবাল হোসেন ওরফে রানাকে (৩৬) গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) মতিঝিল বিভাগ।

বিভিন্ন নামি-দামি প্রতিষ্ঠানের ওষুধের নকল তৈরি হতো সৈয়দপুরের বিভিন্ন কারখানায়।

পরে এসব নকল ওষুধ স্কয়ার, অপসোনিন, ইনসেপ্টার মতো কোম্পানির নামে ঢাকায় বাজারজাত করেন প্রতারক রানা।  

এ সময় তার কাছ থেকে ৩ লাখ পিস ভেজাল ওষুধ জব্দ করা হয়। জব্দ হওয়া ওষুধের মধ্যে রয়েছে পেনটনিক্স ২০ এমজি ২৫ হাজার ৪৮০ পিস, সেকলো ২০ এমজি ৩৬ হাজার পিস, সারজেল ২০ এমজি ৯২ হাজার পিস, ফিনিক্স ২০ এমজি ১ লাখ ৮ হাজার ৫০০ পিস, লোসেকটিল ২০ এমজি ৩৬ হাজার পিস ও ইটোরিক্স ৫ হাজার ৪০০ পিস।

ডিবি জানায়, নকল ওষুধের মধ্যে সব থেকে বেশি আছে জনপ্রিয় ব্র্যান্ডের গ্যাস্ট্রিকের ওষুধ। এসব ওষুধ সৈয়দপুর থেকে আসে ঢাকায়। পরে নামি-দামি বিভিন্ন কোম্পানির মোড়কে বা নামে এসব নকল ওষুধ রাজধানীর বিভিন্ন বড় বড় ফার্মেসিতে বিক্রি হয়।

বৃহস্পতিবার (১০ নভেম্বর) ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান ডিবি প্রধান মোহাম্মদ হারুণ অর রশীদ।

তিনি বলেন, মঙ্গলবার গোয়েন্দা তথ্যের ভিত্তিতে মতিঝিল থেকে মো.ইকবাল হোসেন ওরফে রানাকে এক কার্টুন ভেজাল ওষুধসহ গ্রেফতার করা হয়। পরে তার দেওয়া তথ্য অনুযায়ী এসএ পরিবহন ইংলিশ রোড শাখা থেকে আরও দুই কার্টুন ভেজাল ওষুধ জব্দ করা হয়। এছাড়া কুমিল্লার স্টেশন রোডের একটি গোডাউন থেকে ২ লাখ ৪১ হাজার ৯০০ পিস নকল ওষুধ জব্দ করা হয়।

তিনি বলেন, সৈয়দপুরের মো. আতিয়ারের থেকে বিভিন্ন পরিবহনে পার্সেলের মাধ্যমে এসব ওষুধ সংগ্রহ করে কুমিল্লা শহরের স্টেশন রোড এলাকায় গোডাউনে সংরক্ষণ করেন রানা৷ পরে সময় ও সুযোগ বুঝে রানা নিজে ও বিভিন্ন পরিবহনে পার্সেলের মাধ্যমে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে এসব ভেজাল ওষুধ বাজারজাত করেন।

গ্রেফতার রানার বিরুদ্ধে মতিঝিল থানায় বিশেষ ক্ষমতা আইনে একটি মামলা দায়ের করা হয়েছে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৯৪২ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২২
পিএম/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।