ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

পরিবেশের উন্নয়নেও ভূমিকা রাখবে ছাদ কৃষি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৫ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২২
পরিবেশের উন্নয়নেও ভূমিকা রাখবে ছাদ কৃষি

ঢাকা: ছাদ কৃষি পরিবেশগত উন্নয়নে ভূমিকা রাখবে উল্লেখ করে স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম বলছেন, ছাদ কৃষিতে অবশ্যই চ্যালেঞ্জ রয়েছে।

বৃহস্পতিবার (১০ নভেম্বর) সন্ধ্যায় রাজধানীর গুলশানে নগর ভবনে ‘নিরাপদ ছাদ কৃষি’ বিষয়ে দিনব্যাপী ওরিয়েন্টেশন কর্মশালায় তিনি এ কথা বলেন।

তাজুল ইসলাম বলেন, ছাদ কৃষি করলে খাদ্যের চাহিদা পূরণ হওয়ার পাশাপাশি অর্থনৈতিক উন্নয়ন হবে। নিয়ম মেনে চ্যালেঞ্জগুলো মোকাবিলা করতে হবে। তাহলেই ছাদ কৃষি নিরাপদ হবে।

স্থানীয় সরকার মন্ত্রী আরও বলেন, প্রতিটি উন্নয়নের সাথে কিছু বিপরীত প্রতিক্রিয়া থাকে। উন্নয়নকে টেকসই করতে হলে সেই প্রতিক্রিয়াগুলো সঠিকভাবে দক্ষতার সাথে ব্যবস্থাপনা করতে হবে। আমাদের দেশে এক সময় যানজট ছিল না কারণ তখন দেশে গাড়ির সংখ্যা অনেক কম ছিল। দেশের উন্নয়নের সাথে সাথে গাড়ির সংখ্যাও বৃদ্ধি পেয়েছে। এর ফলে যানজটও বেড়েছে। সঠিক ট্রাফিক ম্যানেজমেন্টের মাধ্যমে এটি ব্যবস্থাপনা করতে হবে। তেমনি ছাদ বাগান ও ছাদ কৃষির সাথে যুক্ত চ্যালেঞ্জগুলো সঠিকভাবে মোকাবিলা করতে হবে।

ছাদ কৃষি চমৎকার উদ্যোগ। আমি এটি সমর্থন করি এবং ছাদ কৃষিতে মন্ত্রণালয়ের পক্ষ থেকে সার্বিক সহায়তা দেওয়া হবে বলে উল্লেখ করেন স্থানীয় সরকার মন্ত্রী।

বক্তৃতা শেষে স্থানীয় সরকার মন্ত্রী এবং ঢাকা দক্ষিণি সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম কর্মশালায় অংশগ্রহণকারীদের সনদ প্রদান করেন।

কর্মশালায় উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রি. জে. জোবায়দুর রহমান প্রমুখ।

বাংলাদেশ সময়: ২২৩৪ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২২
এমএমআই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।