ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

যাত্রীবেশে অটোরিকশা ছিনতাই, গ্রেফতার ৩  

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৯ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২২
যাত্রীবেশে অটোরিকশা ছিনতাই, গ্রেফতার ৩  

ঢাকা: যাত্রীবেশে ব্যাটারি ও সিএনজিচালিত অটোরিকশা ভাড়া করতেন চক্রটির সদস্যরা। চালকের সঙ্গে সখ্য গড়ে তুলে খাবারের সঙ্গে চেতনা-নাশক খাইয়ে অচেতন করে যানবাহনটি ছিনিয়ে নিতেন।

 

বুধবার (২ নভেম্বর) রাজধানীর মোহাম্মদপুর থানার শ্যামলী পিসি কালচার এলাকা থেকে অচেতন অবস্থায় মোক্তার হোসেন (৬০) নামের এক বৃদ্ধ চালককে উদ্ধার করে পথচারীরা।  

তাকে হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। পরের বুধবার (৯ নভেম্বর) এই ঘটনায় নিহতের ছেলে মো. হাবিব হোসেন মোহাম্মদপুর থানায় মামলা করেন। ছিনতাইকারী চক্রের তিন সদস্যকে গ্রেফতার করেছে মোহাম্মদপুর থানা পুলিশ।  

গ্রেফতাররা হলেন,মানিক সরদার (৫০), দেলোয়ার (৩০) ও ইলিয়াস কাঞ্চন (৩৭)। তাদের কাছ থেকে নিহতের মোবাইল ফোন, ছিনিয়ে নেওয়া ১৮টি অটোরিকশা জব্দ করা হয়।  

শনিবার (১২ নভেম্বর) দুপুরে রাজধানীর মিন্টো রোডে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে অতিরিক্ত কমিশনার এ কে এম হাফিজ আক্তার এসব তথ্য জানান।  

তিনি বলেন, ঘটনাস্থল ও এর আশপাশের সিসিটিভি ফুটেজ বিশ্লেষণ ও তথ্যপ্রযুক্তির সহায়তায় ঘটনায় জড়িত মানিক সরদার নামের এক আসামিকে শনাক্ত করা হয়। মোহাম্মদপুর থেকে তাকে গ্রেফতার করা হয়।

গ্রেফতার মানিকের কাছ থেকে নিহতের ব্যবহৃত সিএনজিচালিত অটোরিকশা এবং মোবাইল ফোন জব্দ করা হয়।  

পরে পুলিশের জিজ্ঞাবাদে মানিকের কাছ থেকে চক্রের অন্য সদস্যদের তথ্য পাওয়া যায়। সেই অনুযায়ী অভিযান চালিয়ে দেলোয়ার ও ইলিয়াস কাঞ্চনকে গাজীপুর থেকে গ্রেফতার করা হয়েছে। পরে তাদের কাছ থেকে ছয় পাতা চেতনা নাশক ট্যাবলেট উদ্ধার করা হয়।

চক্রের সদস্যদের জিজ্ঞাসাবাদের ভিত্তিতে হাফিজ আক্তার জানান, একজন সর্দারের নেতৃত্বে চক্রের সদস্যরা ব্যাটারি চালিত অটোরিকশা ও সিএনজিচালিত অটোরিকশা চুরি করে আসছেন। তিন-চার জন করে দলে ভাগ হয়ে ১০ থেকে ১২টি দল বিভিন্ন এলাকায় ঘুরে ঘুরে ব্যাটারি চালিত রিকশা চালকদের টার্গেট করেন। এরপর ভাড়া নিয়ে বিভিন্ন এলাকায় ঘুরে বেড়ানোর এক পর্যায়ে চালকের সঙ্গে সুসম্পর্ক গড়ে তুলে নির্জন স্থানে নিয়ে যান। আলাপ আলোচনার এক পর্যায়ে চালককে জুস-কোমল পানীয়ের সঙ্গে নেশা জাতীয় ওষুধ মিলিয়ে পান করিয়ে অচেতন করে রিকশা নিয়ে পালিয়ে যান। তারা বিভিন্ন এলাকা থেকে রিকশা চুরি করে সেই রিকশা কামরাঙ্গীরচর এলাকায় বিক্রি করে দেন। প্রতিটি ব্যাটারি চালিত রিকশা ১৫-২০ হাজার টাকায় বিক্রি করেন। তারা দুই শতাধিক ব্যাটারিচালিত রিকশা চুরি করেছেন।  

আসামীরা একটি সংঘবদ্ধ রিকশা চোরচক্র। দীর্ঘদিন ধরে ঢাকা শহরের বিভিন্ন এলাকায় ব্যাটারি চালিত রিকশা চুরি করে আসছেন। আসামীরা তাদের চক্রের অন্য সদস্যদের নাম প্রকাশ করেছেন। ঘটনায় জড়িতদের ধরতে অভিযান অব্যাহত রয়েছে বলেও জানান এই কর্মকর্তা।  

বাংলাদেশ সময়: ১৫৪৭ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২২
এমএমআই/এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।