ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

নৌ পুলিশের নবম বর্ষে পদার্পণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৩ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২২
নৌ পুলিশের নবম বর্ষে পদার্পণ

ঢাকা: দেশের অভ্যন্তরীণ নদীপথে সব ধরনের অপরাধ নিয়ন্ত্রণ এবং নদীর সম্পদ রক্ষায় ২০১৩ সালের ১২ নভেম্বর প্রতিষ্ঠিত হয় বাংলাদেশ পুলিশের বিশেষ ইউনিট নৌ পুলিশ। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নৌ পুলিশের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

নৌ পুলিশের প্রতিষ্ঠাবার্ষিকীতে শনিবার (১২ নভেম্বর) রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

নৌ পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার সাথী রানী শর্মা (মিডিয়া) বলেন, অভ্যন্তরীণ নদীপথে চোরাচালান, দস্যুতা ও চাঁদাবাজিসহ সব ধরনের অপরাধ নিয়ন্ত্রণ এবং নদীর সম্পদ রক্ষার লক্ষ্যে ২০১৩ সালের ১২ নভেম্বর নৌ পুলিশ প্রতিষ্ঠিত হয়।

তিনি বলেন, মা ইলিশ সংরক্ষণে নৌ পুলিশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। মা ইলিশের এ নিরাপদ প্রজননের জন্য আগামীতে ইলিশের উৎপাদন আরও বাড়বে এবং দেশ অর্থনৈতিকভাবে সমৃদ্ধ হবে।

নৌ পুলিশের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সোমবার (১৪ নভেম্বর) রাজধানীর রাজারবাগ পুলিশ অডিটরিয়ামে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সেখানে প্রধান অতিথি হিসেবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন উপস্থিত থাকবেন।

এছাড়াও মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

২০১৩ সালের ১২ নভেম্বর নৌ পুলিশ প্রতিষ্ঠিত হয়। পুলিশের উপ-মহাপরিদর্শকের অধীনে ৭৪৭ জনকর্মী নিয়ে এই বাহিনীর যাত্রা শুরু হয়েছিল। ২০১০ সালের ২০ জুলাই রাজধানীর মিরপুরে নৌ পুলিশের প্রথম ক্যাম্প প্রতিষ্ঠিত হয়। এর আগে ২০০৬ সালে সরকার ঢাকা শহরের পাঁচটি অপরাধপ্রবণ স্থানের জন্য নৌ পুলিশ ক্যাম্পের অনুমোদন করে।

বাংলাদেশ সময়: ১৮০৩ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২২
এমএমআই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।