ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

পাবনায় ডিজিটাল উদ্ভাবনী মেলার আয়োজন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৪ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২২
পাবনায় ডিজিটাল উদ্ভাবনী মেলার আয়োজন

পাবনা: বর্তমান সরকারের অবকাঠামোগত নানা উন্নয়নমুখী কার্যক্রম ও প্রযুক্তিগত ব্যবহারে এগিয়ে যাওয়া চিত্র নিয়ে পাবনায় অনুষ্ঠিত হয়ে গেল ডিজিটাল উদ্ভাবনী মেলা।

মেলাতে উপজেলার সরকারি, বেসরকারি দপ্তর ও স্থানীয় তরুণ শিক্ষার্থীরা তাদের নতুন নতুন আবিষ্কার ও উদ্ভাবন নিয়ে অংশগ্রহণ করে।

রোববার (১৩ নভেম্বর) জেলার সুজানগর উপজেলা চত্বরে প্রশাসনের আয়োজনে এই মেলার উদ্বোধন হয়।

ছোট পরিসরের আয়োজন হলেও মেলাতে ২২টি স্টলে উপজেলার সব সরকারি, বেসরকারি দপ্তর ও স্থানীয় বেশ কিছু শিক্ষাপ্রতিষ্ঠান তাদের নতুন নতুন আবিষ্কার ও উদ্ভাবন নিয়ে হাজির হয়।

অপরদিকে সরকারি দপ্তরগুলো প্রযুক্তির মাধ্যমে জনসেবায় কী কী ধরনের উন্নয়ন ও সেবা দিচ্ছে সেই বিষয় সাধারণ মানুষদের কাছে তুলে ধরেন তাদের কার্যক্রমে। সকাল ১০টা থেকে শুরু হওয়া মেলাতে স্থানীয় ৪টি শিক্ষাপ্রতিষ্ঠান, উপজেলা ভিত্তিক সব সরকারি দপ্তর উপজেলা পুলিশ প্রশাসনসহ বেশ কিছু নারী সংগঠন অংশ নেয়। স্কুলের শিক্ষার্থীরা মেলাতে তথ্যপ্রযুক্তির মাধ্যমে নিজ নিজ উপজেলাকে আরও আধুনিকায়ন, স্বল্প তেলে বিদ্যুতায়ন, বর্তমান সরকারের নানামুখি উন্নয়নের চিত্র তুলে ধরেন।

এদিকে মেলায় অংশগ্রহণকারী শিক্ষার্থী মেলার পরিসর ও সময় বাড়ানো জন্য দাবি করে। মেলাতে অংশগ্রহণ করার জন্য যে ধরনের পরিশ্রম করতে সেই অনুসারে সাধারণ দর্শনার্থীরা দেখতে পারে না। মেলার মেয়াদকাল বাড়ালে আরও অনেক সাধারণ মানুষ নতুন নতুন আবিষ্কার ও উদ্ভাবন বিষয়ে জানতে পারবে। সাধারণ মানুষ ও স্কুল কলেজের শিক্ষার্থীরা সময় নিয়ে মেলাতে আসতে পারবে। মেলাতে শিক্ষা, ভূমি, মৎস্য, পৌরসভা, পল্লী বিদ্যুৎ, তথ্য আপা, প্রাণিসম্পদ, থানা, স্বাস্থ্যসহ কলেজ ও পৌর এলাকার বেশ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠান অংশগ্রহণ করে।

সকালে মেলার উদ্বোধন করেন সুজানগর-৩ আসনের সংসদ সদস্য আহম্মেদ ফিরোজ কবির। এসময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা তরিকুল ইসলাম, উপজেলা চেয়ারম্যান শাহীনুজ্জামান, পৌর মেয়র রেজাউল করিম প্রমুখ।

উদ্ভাবনী মেলাতে সহজভাবে বিদ্যুৎ উৎপাদন, আধুনিক প্রযুক্তি নির্ভর শহর নির্মাণ, পৌরসভার আধুনিকায়ন, স্বাস্থ্যসেবার উন্নয়ন, গ্রাম বাংলার সাধারণ নারী পুরুষদের তথ্যপ্রযুক্তিতে সহায়তা দেওয়া, স্বাস্থ্যসেবাসহ বর্তমান সরকারের নানা উন্নয়ন প্রকল্পের চিত্র তুলে ধরা হয়।

বাংলাদেশ সময়: ১০৪১ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২২

আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।