ঢাকা, সোমবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বন্দর শ্রমিকদের নিরাপত্তায় পরিকল্পনার সুপারিশ 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৫ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২২
বন্দর শ্রমিকদের নিরাপত্তায় পরিকল্পনার সুপারিশ 

ঢাকা: চট্রগ্রাম বন্দরে আমদানিকৃত বিস্ফোরক ও ঝুকিঁপূর্ণ রাসায়নিক পণ্য দ্রুত অপসারণ নিশ্চিত করার ব্যবস্থা নিতে বলেছে সংসদীয় কমিটি।

বুধবার (১৬ নভেম্বর) জাতীয় সংসদের নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ কথা বলা হয়েছে ৷

কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম, বীর উত্তমের সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, শাজাহান খান, মাহফুজুর রহমান, এম আব্দুল লতিফ, আছলাম হোসেন সওদাগর এবং এস এম শাহজাদা বৈঠকে অংশগ্রহণ করেন।


বৈঠকে শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষায় মোংলাসহ সকল নদীবন্দর ও স্থলবন্দরে প্রজেক্ট গ্রহণ করে ট্রমাসেন্টার তৈরি করার সুপারিশ করা হয়।
কমিটি শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত করতে আন্তর্জাতিকমানের ‘সেফটি ড্রেস’এর নীতিমালা ও প্রয়োজনীয় বিভিন্ন ধরনের মাস্ক সরবরাহের সুপারিশ করে।

বৈঠকে সব নদী বন্দরগুলোর জন্য একটি আইন তৈরি করার সুপারিশ করা হয়। কর্ণফুলী নদীতে বর্জ্য ব্যবস্থাপনায় আরো সক্রিয় হওয়ার সুপারিশ করা হয়েছে বৈঠকে।

কমিটি চট্রগ্রাম বন্দরে আমদানি করা বিস্ফোরক ও ঝুকিঁপূর্ণ রাসায়নিক পণ্য, কন্টেইনারের সুরক্ষা, মনেটরিং এবং দ্রুত বন্দর থেকে অপসারণ নিশ্চিত করার লক্ষ্যে একটি নির্দিষ্ট কর্তৃপক্ষের মাধ্যমে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করে ৷ কর্তৃপক্ষ একটি নির্দিষ্ট নীতিমালা প্রস্তুত করে সেটি প্রয়োগ করবে সেই সঙ্গে পুরো কার্যক্রম তদারকি করবে।

নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিব, অতিরিক্ত সচিব, চট্রগ্রাম বন্দর কর্তৃপক্ষ ও মোংলা বন্দরের চেয়ারম্যান, নৌ-পরিবহন মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা এ বৈঠকে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮০৩ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২২
এসকে/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।